banglanewspaper

করোনা ভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বশক্তি যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ৫১৫ জনের মৃত্যু হয়েছে। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এ নিয়ে করোনায় দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২১১ জনে।   

বর্তমানে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে। গত গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৯ হাজার ৩০২ জন। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৩ হাজার ৪২৮ জন। সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন মাত্র ৩ হাজার ২৩১ জন।  

যুক্তরাষ্ট্রে বর্তমানে ১ লাখ ১৭ হাজার ৯৮৬ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ১ লাখ ১৫ হাজার ৩২০ জনের অবস্থা সাধারণ। বাকি ২ হাজার ৬৬৬ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছেন।



এখন পর্যন্ত করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে এবং সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ইতালিতে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। যুক্তরাষ্ট্রের সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, বৈশ্বিক মহামারির পরবর্তী কেন্দ্র হতে পারে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। সেখানে আক্রান্ত ৫৩ হাজার ৯৯৩ জন ও মৃতের সংখ্যা ৮৮৩ জন।

সে কারণেই নিউ ইয়র্কে কড়াকড়ি আরোপ করেছে প্রশাসন। নিউ ইয়র্ক মেট্রো অঞ্চল থেকে বের হয়ে অন্য কোন অঙ্গরাজ্যে গেলে প্রত্যেককে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ট্যাগ: bdnewshour24