banglanewspaper

সাধারণ ছুটি চলাকালে কোয়ারেন্টিনে থাকার সময়ে কয়েকটি নির্দেশনা মেনে চলার জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্টরা। এতে বলা হয়েছে-একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া উচিত না।  বের হলে মাস্ক ব্যবহার করুন।

ঘরের মেঝে, আসবাবপত্রের সকল পৃষ্ঠতল, টয়লেট ও বাথরুম প্রতিদিন অন্তত একবার পরিষ্কার করুন। পরিষ্কারের জন্য ১ লিটার পানির মধ্যে ২০ গ্রাম (২ টেবিল চামচ পরিমাণ)  ব্লিচিং পাউডার মিশিয়ে দ্রবণ তৈরি করুন।  ঐ দ্রবণ দিয়ে সকল স্থান ভালোভাবে মুছে ফেলুন।  তৈরিকৃত দ্রবণ সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা যাবে।



কাশি শিষ্টাচার মেনে চলতে হবে। হাঁচি বা কাশি দেওয়ার সময় টিস্যু ব্যবহার করতে হবে অথবা হাতের কনুই -এর ভাঁজে তা করা যেতে পারে।

মাস্ক পরে থাকাকালীন এটি হাত দিয়ে ধরা থেকে বিরত থাকুন।  মাস্ক ব্যবহারের সময় প্রদাহের (সর্দি, থুতু, কাশি, বমি ইত্যাদি) সংস্পর্শে আসলে সঙ্গে সঙ্গে মাস্ক খুলে ফেলুন এবং নতুন মাস্ক ব্যবহার করুন।  মাস্ক ব্যবহারের পর ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলুন এবং সাবান পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন।

টিস্যু পেপার ও মেডিক্যাল মাস্ক ব্যবহারের পর ঢাকনাযুক্ত ময়লা ফেলার ঝুড়িতে ফেলুন।

শিশু ও বয়স্কদের কাছে যাওয়ার সময় মাস্ক ব্যবহার করুন এবং ভালোভাবে হাত ধুয়ে নিন। শিশুদের খেলার সামগ্রী খেলার পরে জীবাণুমুক্ত করুন।

কোয়ারেন্টিন থাকাকালীন সকলের সাথে ফোন/মোবাইল/ ইন্টারনেটের সাহায্যে যোগাযোগ রাখুন। সাথে কোনো রোগাক্রান্ত পশু/পাখি রাখা উচিত না।



তথ্য-উপাত্তের ভিত্তিতে কোয়ারেন্টিন সময়সীমা ন্যূনতম ১৪ দিন।

বাসনপত্র- থালা, গ্লাস, কাপ, তোয়ালে, বিছানার চাদর ব্যবহারের পর সাবান-পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে ফেলুন।

কোয়ারেন্টিন থাকার সময় কোনো উপসর্গ দেখা দিলে (১০০ ডিগ্রি ফারেনহাইট এর বেশি জ্বর/ কাশি/সর্দি/গলাব্যথা/শ্বাসকষ্ট ইত্যাদি), অতি দ্রুত আইইডিসিআর-এর হটলাইন নম্বর-৩৩৩, ১৬২৬৩   অবশ্যই যোগাযোগ করুন এবং পরবর্তী করণীয় জেনে নিন।

ট্যাগ: bdnewshour24