banglanewspaper

১৮ মার্চ থেকে ২৮ মার্চ। মাঝের ১০ দিনে একটি দেশে ৮ হাজার মানুষের মৃত্যু। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যা। যেখানে গত ১৯ মার্চ গোটা বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১০ হাজার স্পর্শ করে, সেখানে ২৮ মার্চ নাগাদ শুধু ইতালিতেই মৃত্যু ১০ হাজার ছাড়িয়ে গেছে। গোটা বিশ্বে এখন মোট মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ৮৮০ জনে দাঁড়িয়েছে। 

সবশেষ গতকাল শনিবারও ইতালিতে এই মারণ ভাইরাসে ৮৮৯ জনের মৃত্যু হয়। দেশটিতে এখন মোট আক্রান্তের সংখ্যা ৯২ হাজার ৪৭২ জন। সবশেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৯৭৪ জন। 

এখন পর্যন্ত ১২ হাজার ৩৮৪ জন সুস্থ হলেও আক্রান্ত অবস্থায় আছেন ৭০ হাজার ৬৫ জন, তাদের মধ্যে ৩ হাজার ৮৫৬ জনের অবস্থা আশঙ্কাজনক। 

গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। তবে চীন দুর্দান্তভাবে তাদের দেশে ভাইরাসটির মোকাবিলা করেছে। ইতালিতে গত ২২ জানুয়ারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২২ জনের মৃত্যুর খবর আসে। মাসের শেষ দিন ৩১ জানুয়ারি নাগাদ তা বেড়ে ২৫৯ জনে দাঁড়ায়। 

দেশটিতে ১০ ফেব্রুয়ারি মৃত্যুর সংখ্যা ১ হাজার অতিক্রম করে। ২০ ফেব্রুয়ারি ছিল ২,২৪৭ জন, ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত মৃত্যু বেড়ে ২ হাজার ৯৭৭ জনে দাঁড়ায়। 

এর ১০ দিন পর অর্থাৎ ১০ মার্চ নাগাদ মৃত্যু বেড়ে হয় ৪ হাজার ২৯৬ জন। ২০ মার্চ ১১ হাজার ৩৮৬ এবং সবশেষ গতকাল ২৮ মার্চ পর্যন্ত দেশটিতে মোট মৃত্যু গিয়ে দাঁড়ায় ৩০ হাজার ৮৬১ জনে। 

মৃত্যুর এই গ্রাফিতি দেখে সহজেই বুঝে নেয়া যায়, কী ভয়ঙ্করভাবে কত দ্রুত প্রতিদিন মৃত্যুর হার বাড়ছে ইউরোপের সবচেয়ে ঐতিহ্যবহুল ও নান্দনিক এই দেশটিতে।

বিশ্বের অন্যান্য দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে স্পেনে ৫,৯৮২ জন, চীনে ৩,৩০০ জন, ইরানে ২,৫১৭ জন, ফ্রান্সে ২,৩১৪ জন, যুক্তরাষ্ট্রে ২,২২৭ জন, যুক্তরাজ্যে ১,০১৯ জনের মৃত্যু হয়েছে।

ট্যাগ: bdnewshour24