banglanewspaper

করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে চলমান কার্যক্রম সমন্বয় করতে আগামীকাল দেশের ৬৪ জেলার সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩০ মার্চ) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সকাল ১০টা এ ভিডিও কনফারেন্স শুরু হবে। ৬৪ জেলার কর্মকর্তারা এ ভিডিও কনফারেন্সের সঙ্গে সংযুক্ত হবে।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর তথ্যানুযায়ী, দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ জন। তাদের মধ্যে ১৯ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় নতুন একজন আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। চিকিৎসাধীন আছেন ২৫ জন। 

এদিকে গরিব, দুঃস্থ ও অসহায়দের সহায়তার অংশ হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে সমন্বিতভাবে ত্রাণ বিতরণেরও নির্দেশ দিয়েছেন তিনি।



সোমবার সচিবালয় থেকে গণমাধ্যমে পাঠানো এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে করোনা ভাইরাসের কারণে শহর ও গ্রামে কর্মজীবী মানুষ কর্মহীন অবস্থায় আছেন। যে সকল কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছে প্রধানমন্ত্রী সে সকল কর্মহীন লোক (যেমন- ভিক্ষুক, ভবঘুরে, দিনমুজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার) যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালান তাদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি দেশের প্রতিটি সিটি করপোরেশন/পৌরসভা/ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ডভিত্তিক কৃষি শ্রমিকসহ উপকারভোগীদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা প্রদানেরও নির্দেশ দিয়েছেন তিনি। 

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের এই সংকটকালে স্থানীয় পর্যায়ের বিত্তশালী ব্যক্তি/এনজিও কোনও খাদ্য সহায়তা প্রদান করতে চাইলে জেলা প্রশাসক প্রস্তুতকৃত তালিকার সঙ্গে সমন্বয় করতে হবে। যাতে দ্বৈততা পরিহার করা যায় এবং কোনও উপকারভোগী বঞ্চিত না হয়। 

ট্যাগ: bdnewshour24