banglanewspaper

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ছুটির সঙ্গে আরও ৯ দিন যুক্ত করে মোট ১০ দিনের টানা ছুটি ঘোষণা করেছে সরকার। এছাড়াও দেশের সব স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে গণপরিবহন, দোকানপাট, শপিংমলসহ অনেক কিছু। মূল কাগজে-কলমে না হলেও অঘোষিত ভাবে লকডাউনই চলছে দেশে।

এই পরিস্থিতি আরও বাড়তে পারে। শিক্ষা কার্যক্রম বন্ধের (৩১ মার্চ) সময়সীমা শেষ হচ্ছে আজ। কিন্তু পরিস্থিতি বিবেচনায় এই ছুটির মেয়াদ আরও কিছুদিন বাড়তে পারে।



এছাড়াও করোনা ভাইরাস মোকাবিলায় আগামী ৪ এপ্রিল পর্যন্ত যে সরকারি-বেসরকারি অফিসে টানা ১০ দিনের ছুটি চলছে, তাও বাড়তে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন।

আজ মঙ্গলবার (৩১ মার্চ) এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। সরকারি সূত্রগুলো বলছে, প্রথমে আরও সাত দিন এই ছুটি বাড়তে পারে। পরে প্রয়োজন অনুযায়ী পরবর্তী করণীয় ঠিক করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় ছুটি হয়তো বাড়তে পারে। তবে এ বিষয়ে এখনো আমরা জানি না।’

৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ৪৯ জন রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৫ জন। এরপর করোনাভাইরাস মোকাবেলায় সরকার এ মাসে বেশ কিছু নির্দেশনা ও সিদ্ধান্ত নিয়েছে।

ট্যাগ: bdnewshour24