banglanewspaper

বিশ্ব অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে নভেল করোনা ভাইরাস। দেখো দিয়েছে মন্দা। গেল শুক্রবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা জানিয়েছেন, এবারের মন্দা ২০০৯ সালের চেয়েও ভয়াবহ হবে। 

আর এরইমধ্যে সেই ইঙ্গিত মিললো বিশ্বব্যাংকের পূর্বাভাসে। বিশ্বব্যাংক বলছে, করোনা ভাইরাসে সৃষ্ট মহামারি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলবে। আর তাতে করে এশিয়া অঞ্চলের অন্তত প্রায় ২৪ মিলিয়ন (২ কোটি ৪০ লাখ) মানুষ দরিদ্র হয়ে যাবে। 

প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্বব্যাংক বলছে, শুধু এশিয়া অঞ্চলেই নয়, করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা দেখা দিচ্ছে তারা প্রায় সব দেশের ওপরই লক্ষ্যণীয় প্রবাব ফেলবে।



বিশেষত যেসব পরিবারের জীবিকা শিল্প-কারখানার ওপর নির্ভরশীল অর্থাৎ শিল্পশ্রমিকদের অর্থনৈতিক ঝুঁকি সবচেয়ে বেশি দেখা দেবে। 

বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, করোনা মহামারিতে বিশ্বের প্রায় ৩৫ মিলিয়ন (সাড়ে ৩ কোটি) মানুষ দারিদ্র্যতায় পতিত হবে। এরমধ্যে শুধুমাত্র চীনেই এ সংখ্যা হতে পারে ২৫ মিলিয়ন। 

এছাড়া করোনাভাইরাসের কারণে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর প্রবদ্ধি ২ দশমিক ১ শতাংশ কমে যাবে বলেও ধারণা করছে বিশ্বব্যাংক।

পাশাপাশি থাইল্যান্ডের পর্যটন খাত ও ভিয়েতনাম, কম্বোডিয়াসহ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উৎপাদনমুখী প্রতিষ্ঠানগুলোতে করোনা ভাইরাসের চরম নেতিবাচক প্রভাব পড়বে।

ট্যাগ: bdnewshour24