banglanewspaper

বিদেশ থেকে ফেরার পর ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পর যারা বাসা বা এলাকায় ফিরেছেন তাদের সাথে শিষ্টাচার বহির্ভূত আচরণ না করার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ডা. হাবিবুর রহমান। 

মঙ্গলবার (৩১ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে এ আহ্বান জানান।



সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘বিদেশ থেকে যারা ফিরেছেন তাদের প্রায় সবাই কোয়ারেন্টাইন করেছেন। এরপরও তাদের অনেককে আবারও হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করা হচ্ছে। এবং তাদের সাথে শিষ্টাচার বহির্ভূত আচরণ করা হচ্ছে। আপনাদের অনুরোধ জানাবো যে, তাদের সাথে শিষ্টাচার বহির্ভূত আচরণ না করা হয়।’

ডা. হাবিবুর রহমান বলেন, ‘হোম কোয়ান্টাইনে ১৪ দিন অতিক্রান্ত হলে বিদেশফেরতরাও আমার-আপনারদের মতো সাধারণ নাগরিক। তাদের অতিরক্তি ঝুঁকি থাকে না। তাদেরকে আপনার নিজের মতো স্বাভাবিক জীবন যাপন করতে দিন, শিষ্টাচার বহির্ভূত আচরণ করা থেকে বিরত থাকুন। 

সংবাদ ব্রিফিংয়ে আরও জানানো হয়েছে,  ২৪ ঘণ্টায় মোট ১৪০টি নমুনা সংগ্রহ করা হয়েছে, যাদের পরীক্ষা শেষে দুই জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তাদের একজন সৌদি প্রবাসী, তার বয়স ৫৭ বছর। আরেকজন বাংলাদেশের স্থানীয়, তার বিদেশ ভ্রমণের কোনও রেকর্ড নাই। তার বয়স ৫৫।

ট্যাগ: bdnewshour24