banglanewspaper

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষাপটে এ বছর যারা হজ পালনের পরিকল্পনা  নিয়েছেন। তাদেরকে সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে বলেছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী।

যারা হজে যেতে ইচ্ছুক, তাদেরকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে আরও স্পষ্ট বার্তা পাওয়ার পর সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন সৌদি হজ বিষয়ক মন্ত্রী।

মঙ্গলবার (৩১ মার্চ) সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন তার এই বক্তব্য প্রচার করে। এ খবর জানিয়েছে রয়টার্স ও আল জাজিরা।

প্রতিবছর বিশ্বের নানা দেশের ২৫ লাখের মতো মুসলমান সৌদি আরবে গিয়ে হজব্রত পালন করেন। ইসলামের দুই পবিত্র স্থান মক্কা ও মদিনায় হয় হজের আনুষ্ঠানিকতা।

করোনা ভাইরাস মহামারীতে সৌদি আরবও আক্রান্ত। দেশটিতে এই পর্যন্ত দেড় হাজারের মতো রোগী ধরা পড়েছে, তার মধ্যে ১০ জনের মৃত্যু ঘটেছে। এই মুহূর্তে মক্কা-মদিনায় মসজিদ চত্বরেও নামাজ বন্ধ রয়েছে।

সংক্রমণ ঠেকাতে সৌদি আরব গত মাসের শুরুতে উমরাহ বন্ধ করে দেয়। বিভিন্ন দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে; বাংলাদেশের সঙ্গেও বিমান চলাচল বন্ধ রয়েছে। বাংলাদেশ থেকে প্রতি বছর প্রায় ১ লাখের বেশি মুসলমান হজ করতে যান।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে। চলতি বছরে হজের জন্য আগামী ২৩ জুন হজ ফ্লাইট শুরুর পরিকল্পনাও রয়েছে বাংলাদেশের।

বাংলাদেশে এখন হজযাত্রীদের নিবন্ধন চলছে; করোনা ভাইরাসের মহামারী ঠেকাতে দেশে অবরুদ্ধ অবস্থা চলার প্রেক্ষাপটে নিবন্ধনের সময় ৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে সরকার।

করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত সাড়ে আট লাখের বেশি এবং মৃত্যু ৪২ হাজার ছাড়িয়েছে।

ট্যাগ: bdnewshour24