banglanewspaper

করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে মসজিদে জুমার নামাজ আদায় বন্ধে লকডাউনের ঘোষণা দিয়েছে পাকিস্তান। জুমার নামাজে ব্যাপক জনসমাগম আটকাতে শুক্রবার দেশটির সবচেয়ে বাণিজ্যিক রাজধানী করাচিসহ সিন্ধু প্রদেশে তিন ঘণ্টার জন্য এই লকডাউন দেয়া হয়েছে। খবর দ্য ডন।



দুপুর ১২-৩টা পর্যন্ত সব ধরনের চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে স্থানীয় প্রশাসন। সাধারণ এ সময়টাতেই মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হয়ে থাকে। জুমার নামাজের সময়ে সাময়িক লকডাউন দিয়ে মূলত মানুষকে মসজিদে যাওয়া থেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় জনগণের প্রতি মসজিদে জমায়েত হওয়ার বদলে ঘরে নামাজ আদায় করার পরামর্শ দিয়েছে প্রশাসন। তবে কমপক্ষে ৩ থেকে ৫ জন মানুষ নিয়ে মসজিদের ভেতরে জামাত পরিচালনা করতে বলা হয়।

এর আগে গত শুক্রবার নিষেধাজ্ঞা অমান্য করে জুমার নামাজ আদায় করায় ৪৩ জনকে আটক করে সিন্ধু ও পাঞ্জাব প্রশাসন। আটক ব্যক্তিদের মধ্যে মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও তত্ত্বাবধায়ক রয়েছেন।

প্রদেশ দুটিতে করোনা বিস্তার ঠেকাতে জনসমাগম এড়াতে ৫ এপ্রিল পর্যন্ত মসজিদে গিয়ে জামাতে নামাজে পড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। জুমার নামাজের ক্ষেত্রেও একই নির্দেশনা দেয়া হয়। তবে মসজিদে জামাত পুরোপুরি বন্ধ করা হয়নি।

পাকিস্তানে এ পর্যন্ত ২,৪২১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৩৪ জন মারা গেছে। এছাড়া, দেশটিতে এ পর্যন্ত ১২৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন।

উল্লেখ্য, করোনা ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৯৭৪ জনের মৃত্যু হয়েছে। যা এ যাবৎ একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৬৬। 

এই ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৭৪৭ জন। এটিও একদিনে আক্রান্তের সংখ্যায় সর্বোচ্চ। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ১৫ হাজার ৫৯ জন। এর মধ্যে ২ লাখ ১২ হাজার ১৮ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। 

এছাড়া বিশ্বজুড়ে বর্তমানে ৭ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ৭ লাখ ১২ হাজার ১৬১ জনের অবস্থা সাধারণ। ৩৭ হাজার ৬৯৬ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছেন।

এদিকে করোনা ভাইরাসে বিপর্যস্ত ইতালিতে এ পর্যন্ত মারা গেছেন ১৩ হাজার ৯১৫ জন। স্পেনে মৃতের সংখ্যা ১০ হাজার ৩৪৮ জন। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৬ হাজার ৭০ জনের। ফ্রান্সে ৫ হাজার ৩৮৭ জন। চীনে ৩ হাজার ৩১৮ জন। ইরানে ৩ হাজার ১৬০ জন। যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা ২ হাজার ৯২১ জনে দাঁড়িয়েছে।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

ট্যাগ: bdnewshour24