banglanewspaper

করোনা ভাইরাস এখন এক বৈশ্বিক মহামারির নাম। প্রতিদিনই বিশ্বের দেশে দেশে হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। প্রাণ হারাচ্ছেন অগণিত মানুষ। মৃত্যুর এ মিছিল দিনকে দিন দীর্ঘতর হচ্ছে। মানুষ কী করবে, কোথায় যাবে, কীভাবে বাঁচবে- এ নিয়ে উদ্বেগ আর দুঃশ্চিন্তার শেষ নেই। কবে এই করোনার করাল গ্রাস থেকে মুক্তি হবে মানুষের এই গ্রহ তা-ও জানা নেই কারও। 

তবে এবার করোনা মহামারি শান্ত হওয়ার সম্ভাব্য সময় জানিয়েছেন এক চীনা বিশেষজ্ঞ। দেশটির শ্বাসতন্ত্রের রোগ বিশেষজ্ঞ ডা. জুং নানশান দাবি করেছেন, এপ্রিলের শেষ নাগাদ করোনার কালো ছায়া সরে যাবে পৃথিবীর ওপর থেকে। 

গেল বুধবার চীনের শেনজেন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকালে এমন সম্ভাবনার কথাই শোনা যায় তার মুখে।



চীনা এই বিশেষজ্ঞ বলেন, ‘করোনা প্রতিরোধে বিশ্বের দেশগুলো যেভাবে কার্যকরী পদক্ষেপ নিচ্ছে তাতে আমার মনে হচ্ছে এ মাসের শেষ দিকে মহামারিটি নিয়ন্ত্রণে চলে আসবে।’

একইসঙ্গে শঙ্কা প্রকাশ করে জুং নানশান বলেছেন, ‘আগামী বসন্তে আবারও আরও একটি ভাইরাস দেখা দেবে কিনা- তা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে।’

চীনে করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসায় তিনি এমন একটি ইউনিটকে নেতৃত্ব দিচ্ছেন যেখানে তার পরামর্শে করোনা ভাইরাস অনেকাংশেই নিয়ন্ত্রণে চলে এসেছে। ফলে এ মুহূর্তে তার এই সম্ভাব্য ধারণাকে গুরুত্ব সহকারে প্রকাশ করেছে চীনা গণমাধ্যমগুলো। 

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এখন পযন্ত মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ১৬ হাজার ৩৩০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৩ হাজার ২৩৮ জনের। মোট সুস্থ হয়েছেন ২ লাখ ১৩ হাজার ১৩২ জন। 

গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে সর্বপ্রথম করোনা ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যায়। এর পর গেল প্রায় তিন মাসে বিশ্বের সবকটি দেশে এই প্রাণঘাতি ভাইরাস ছড়িয়ে পড়েছে। 

ট্যাগ: bdnewshour24