banglanewspaper

সমাজের নানা ক্ষেত্রে অবদান রাখায় যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস-এর তালিকায় উঠে এসেছে দুই বাংলাদেশি তরুণীর নাম। তারা হলেন ইশরাত করিম ও রাবা খান।

 

২০২০ সালের অনূর্ধ্ব-৩০ ক্যাটাগরিতে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে নির্বাচিত ৩০ তরুণ উদ্যোক্তার তালিকায় এই প্রথম একই বছরে বাংলাদেশের দুই তরুণী স্থান পেলেন। সামাজিক উদ্যোক্তা বিষয়ক ফোর্বসের ১০টি ক্যাটাগরিতে তাদের এই স্বীকৃতি দেয়া হয়।

এই দুই বাংলাদেশি তরুণীর মধ্যে ইশরাত করিম দ্য আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। আর রাবা খান দ্য ঝাকানাকা প্রজেক্টের উদ্যোক্তা। পাশাপাশি তিনি একজন ইউটিউবার, এন্টারটেইনার ও রেডিও উপস্থাপিকা। সমাজের নানা বিষয়ে ব্যঙ্গাত্মক ভিডিও তৈরি করে তিনি বিভিন্ন সময় তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলেন। 

 

অন্যদিকে এই স্বীকৃতিকে ‘চমৎকার ব্যাপার’ উল্লেখ করা ২৯ বছর বয়সী ইশরাত করিম ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে স্নাতক ডিগ্রি নিয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলোরাডোয় উচ্চতর ডিগ্রি নিতে যান। 

 

এর আগে গেল বছর এশিয়ার ২৩টি দেশের ৩০০ জন তরুণকে অনূর্ধ্ব-৩০ তরুণ সামাজিক উদ্যোক্তার তালিকায় স্থান দিয়েছিল ফোর্বস। সেখানে জায়গা করে নিয়েছিলেন বাংলাদেশের দুই তরুণ উদ্যোক্তা রাইড শেয়ারিং সার্ভিস ‘পাঠাও’ এর সহ-প্রতিষ্ঠাতা হুসেইন ইলিয়াস ও ‘হ্যাপিনেজ চ্যালেঞ্জ’ শীর্ষক কার্টুন এঁকে আন্তর্জাতিক খ্যাতি পাওয়া কার্টুনিস্ট আবদুল্লাহ আল মোরশেদ মিশু।

ট্যাগ: bdnewshour24