banglanewspaper

করোনা ভাইরাসে বর্তমানে সবচেয়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। দিনদিন অবস্থা আরও অবনতি হচ্ছে। ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ৯০০ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৯১ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছে ৭ হাজার ৬৭ জন। 
 
এদিকে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ছাড়িয়ে গেছে সবাইকেই। সেখানে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ৫৩৬ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ২৫ হাজার ৯২৮ জন। 
 
এছাড়া যুক্তরাষ্ট্রে বর্তমানে ৪ লাখ ২৫ হাজার ৯৪৭ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ৪ লাখ ১৫ হাজার ৯৩৬ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। বাকি ১০ হাজার ১১ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।
 
যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্কে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৭৯৯ জনসহ এ পর্যন্ত মারা গেছে ৭ হাজার ৬৭ জন। এবং গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৩৩৩ জনসহ আক্রান্ত হয়েছে ১ লাখ ৬১ হাজার ৫০৪ জন।


 
আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফসি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ বা তারও বেশি হতে পারে। এরপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই কথা বলেছেন। এদিকে চীন থেকে জরুরি মেডিকেল সরঞ্জাম পৌঁছেছে যুক্তরাষ্ট্র্রে। খবর বিবিসি, এএফপি। 

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে তিন মাস আগে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হয়। কিন্তু এখনও নিয়ন্ত্রণের লক্ষণ দৃশ্যমান নয়। ইতোমধ্যে করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে সারাবিশ্ব। শুধু গত ২৪ ঘণ্টায়ই বিশ্বজুড়ে এতে ৭ হাজার ২৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫ হাজার ৬৯২ জন।

এছাড়া বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৩ হাজার ৭৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ লাখ ৫৬ হাজার ৩৩৭ জন। 

ট্যাগ: bdnewshour24