banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধিঃ গাজীপুরের কালিয়াকৈরে একই গ্রামের এক প্রবাসী ও এক কলেজ শিক্ষার্থী করোনাভাইরাস (কভিড-১৯) এ আক্রান্ত হয়েছেন। এ ঘটনায় প্রায় চারটি গ্রাম 'লকডাউন' করেছে প্রশাসন।

বুধবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

করোনাভাইরাস (কভিড-১৯) এ আক্রান্ত ওই দুজনের একজন হলেন- কালিয়াকৈর উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের জাথালিয়া গ্রামের মো. আবুল হোসেনের ছেলে সিঙ্গাপুর প্রবাসী মো. আসলাম মিয়া (৩২) ও অপরজন হলেন একই এলাকার মো. আব্দুল মিয়ার ছেলে  বড়ইবাড়ি আদর্শ ডিগ্রি কলেজের ২য় বর্ষের ছাত্র মো. রাসেল মিয়া (২০)।

এলাকাবাসী, উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের জাথালিয়া গ্রামের আসলাম কয়েকমাস আগে সিঙ্গাপুর থেকে দেশে ফিরেন। বাড়িতে অবস্থান করার পর একই এলাকার রাসেলের সাথে চলাচল করেন। গত তিন দিন আগে তাদের দুজনেরই জ্বর হলে তারা কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করেন এবং করোনাভাইরাস (কভিড-১৯) এর জন্য নমুনা পরীক্ষা করতে দেন।

পরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) হতে কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জানতে পারে তাদের দুজনেরই করোনাভাইরাস টেস্টে রিপোর্ট পজেটিভ। এ খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিনের নেতৃত্ব প্রশাসনের লোকজন ওই জাথালিয়া গ্রামে যান।

এ সময় নিজ নিজ বাড়ির একটি কক্ষে হোম তাদের দুইজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। একই সাথে জাথালিয়া গ্রামসহ আশপাশের বংখুরি, সিঙ্গাপুর বাজার, ইটালি বাজার, বড়চালা, সোনামুদ্দিন খাল এলাকাকে লকডাউন ঘোষণা করা হয়। এছাড়া তাদের দুজনের সংস্পর্শে থাকা লোকজনের নমুনা সংগ্রহ করা হচ্ছে। পর্যায়ক্রমে গ্রামবাসীর নমুনা সংগ্রহ করা হবে বলেও প্রশাসনের লোকজন জানিয়েছেন।

কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রবীর কুমার জানান, আইইডিসিআর হতে করোনাভাইরাস টেস্টের রিপোর্ট পজেটিভ জানার পর তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। হাসপাতালের একটি টিম সর্বক্ষণ পর্যবেক্ষণ করবেন। যদি বেশি খারাপ অবস্থা হয় তাহলে তাদের আইসোলেশনে নেওয়া হবে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন জানান, করোনা আক্রান্তের খবর পেয়ে ওই এলাকায় গিয়ে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া ওই গ্রামসহ আশপাশের কয়েকটি গ্রাম লকডাউন ঘোষণা করা হয়েছে। আর তাদের সংস্পর্শে থাকা সবার নমুনা সংগ্রহ করা হচ্ছে। পর্যায়ক্রমে অন্যদেরও নমুনা সংগ্রহ করা হবে।

ট্যাগ: bdnewshour24