banglanewspaper

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের প্রভাব পড়েছে অর্থনীতিতেও। দেশে দেশে বন্ধ হয়ে আছে সব ব্যবসা-বাণিজ্য। আমদানি-রফতানি স্থবির। এতে করে তুলনাকমূলক আমদানিনির্ভর দেশগুলো বেশি বিপাকে পড়েছে। খাদ্য সংকটের অশনি শুনছে দেশগুলো। আবার পণ্য রফতানির ওপর নির্ভরশীল দেশগুলো অর্থনৈতিক মন্দার মুখে পড়ছে। 

বাংলাদেশে গত প্রায় দেড় মাস ধরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে। এরই সময়ের মধ্যে কমেছে সার্বিক পণ্য রফতানি। গত মার্চ মাসে বাংলাদেশ বিশ্ববাজারে ২৭৩ কোটি ডলারের পণ্য রফতানি করেছে। 

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাসিক হালনাগাদ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গেল মাসে বাংলাদেশ থেকে সব পণ্যের রফতানি কমেছে ১৮ দশমিক ২৯ শতাংশ। অথছ গেল বছর এই মার্চ মাসে মোট রফতানির পরিমাণ ছিল ৩৩৪ কোটি ২ লাখ ৩০ হাজার ডলার। 

করোনার প্রাদুর্ভাদে সারা দেশে চলমান সাধারণ ছুটির মধ্যেই রবিবার (১৯ এপ্রিল) মার্চ মাসের সার্বিক রফতানির পরিসংখ্যান ওয়েবসাইটে প্রকাশ করেছে ইপিবি। 

প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই থেকে মার্চ) বাংলাদেশ থেকে বিশ্ববাজারে পণ্য রফতানি হয়েছে ২ হাজার ৮৯৭ কোটি ৩৮ লাখ ৩০ হাজার ডলারের। যেখানে গত অর্থবছরের একইসময়ে রফতানির পরিমাণ ছিল ৩ হাজার ৯০ কোটি ৩০ লাখ ২০ হাজার ডলার। এই হিসাবে এক বছরের ব্যবধানে রফতানি কমেছে ১৯২ কোটি ৯১ লাখ ৯০ হাজার ডলারের বা ৬ দশমিক ২৪ শতাংশ।

সাধারণত বাংলাদেশের রফতানি খাতের শীর্ষ তিন পণ্য হলো পোশাক, চামড়া ও চামড়াজাত এবং পাট ও পাটজাত পণ্য। এরমধ্যে ৮৪ শতাংশ অবদান শুধু পোশাক খাতের। অথচ বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর গত কয়েক মাসে ক্রেতা দেশগুলো একের পর এক কার্যাদেশ বাতিল ও স্থগিত করতে থাকে। তাতে করে কমতে থাকে পোশাক রফতানি। এরই প্রভাব পড়ে সার্বিক রফতানিতে।

ইপিবি প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই থেকে মার্চ) পাট ও পাটজাত পণ্যের রফতানি বেড়েছে ২৩ দশমিক ৪৯ শতাংশ। চামড়াজাত পণ্যের রফতানি কমেছে ১০ দশমিক ৭৮ শতাংশ।

এছাড়া চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে পোশাক রফতানি হয়েছে ২ হাজার ৪১০ কোটি ৩৭ লাখ ২০ হাজার ডলারের। গত অর্থবছরের একই সময়ে এই রফতানির পরিমাণ ছিল ২ হাজার ৫৯৫ কোটি ১৪ লাখ ২০ হাজার ডলার।

সার্বিক রফতানি খাতের এই বিপর্যস্ত অবস্থা অব্যাহত থাকলে দেশের জাতীয় অর্থনীতিতে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। 

ট্যাগ: bdnewshour24