banglanewspaper

উত্তেজনাপূর্ণ দক্ষিণ চীন সাগরে দুটি যুদ্ধ জাহাজ মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন নৌবাহিনী। চীন ও মালয়েশিয়ার মধ্যে উত্তেজনা চলছে এমন একটি এলাকায় মার্কিন যুদ্ধ জাহাজগুলো কার্যক্রম চালাচ্ছে। আঞ্চলিক সূত্রের বরাতে এই খবর জানিয়েছে আল জাজিরা।

গত সপ্তাহে চীন সরকারের জরিপ জাহাজ হাইয়াং ডিঝি-৮ গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরে শনাক্ত হয়। ওই এলাকায় মালয়েশিয়ার রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোনাসের একটি জাহাজও কার্যক্রম চালাতে থাকে। এই ঘটনার পর যুক্তরাষ্ট্র বিরোধপূর্ণ জলসীমায় উত্তেজনাপূর্ণ আচরণ বন্ধের আহ্বান জানায় চীনকে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি করোনা ভাইরাসের মহামারির সুযোগ নিয়ে প্রতিবেশিদের উত্যক্ত করছে চীন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের মুখপাত্র নিকোল সুয়েগম্যান বলেছেন, দক্ষিণ চীন সাগরে ইউএসএস আমেরিকা অ্যাম্ফিবিয়াস অ্যাসল্ট শিপ এবং ইউএসএস বাঙ্কার হিল মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, ওই অঞ্চলে নৌ চলাচল ও বিমান চলাচলের স্বাধীনতা তদারকির কাজ করছি। ‘আমাদের মিত্র ও তাদের সহযোগীদের নিজস্ব অর্থনৈতিক স্বার্থ রক্ষায় সমর্থন করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।’

উল্লেখ্য, জাহাজ চলাচলের বাণিজ্যিক রুট ও খনিজসম্পদে ভরপুর দক্ষিণ চীন সাগরের বেশ কিছু এলাকা নিজেদের বলে দাবি করে আসছে চীন। তবে এই এলাকার ওপর দাবি রয়েছে ভিয়েতনাম, মালয়েশিয়া ও ফিলিপাইনের।

দক্ষিণ চীন সাগরে মালয়েশিয়ার সঙ্গে বিরোধের খবর অস্বীকার করেছে চীন। তাদের দাবি হাইয়াং ডিঝি-৮ স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করছে। 

ট্যাগ: bdnewshour24