banglanewspaper

জবি প্রতিনিধিঃ

জবিতে বন মন্ত্রণালয়ের আয়োজনে মঞ্চায়িত হল জদপূফ নাটক ' বাঘ এসেছে' । পথ নাটকের ১০২ দিনব্যাপি কর্মসূচির ১৮তম দিনে জবিতে এ নাটক প্রদর্শিত হয়েছে।

গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ‘বাঘ আমাদের গর্ব, বাঘ সুরক্ষা করব’- স্লোগানকে সামনে রেখে এই নাটকটি মঞ্চায়িত হয়।

ইউএসআইডির অর্থায়নে, ওয়ার্ল্ডটিমের সহযোগিতায় বাঘ সংরক্ষণ প্রকল্পের অধীনে এ নাটক মঞ্চায়িত হচ্ছে। নাটক শেষে টাইগার কারের ভেতরে সাধারণ শিক্ষার্থীদের জন্য কৃত্রিম সুন্দরবন প্রদর্শন করা হয়।

শিক্ষার্থীরা এ কর্মসূচির প্রশংসা করে বলেন, “এটা অনেক ভালো উদ্যোগ। বাঘ আমাদের জাতীয় সম্পদ, বাঘ রক্ষার্থে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাই।”

প্রকল্পটির কো-অর্ডিনেটর মামুন হোসেন জানান, 'বাঘ রক্ষার্থে ১১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এ কর্মসূচি শুরু হয়। বাংলাদেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধির জন্য এ কর্মসূচি সিলেট পর্যন্ত চলবে।'

নাম প্রকাশে অনিচ্ছুক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৯ম ব্যাচের এক শিক্ষার্থী বলেন, ' বাঘ রক্ষা করব, বন রক্ষা করব, এসব কথা শুধু আমরা মুখেই বলি। কিন্তু দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে বাঘ মেরে ফেলা হচ্ছে। যেই সুন্দরবন বাঘের জন্য বিখ্যাত সেখানেও এখন আর আগের পরিবেশ নেই। শুধু ক্যাম্পেইন করেই কি বাঘ রক্ষা সম্ভব?'

 

ট্যাগ:

শিক্ষাঙ্গন
ইউজিসি অধ্যাপক হলেন তিন শিক্ষাবিদ

banglanewspaper

দেশের তিনজন খ্যাতিমান শিক্ষক ও গবেষককে ‘ইউজিসি অধ্যাপক’ হিসেবে নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আগামী দুই বছরের জন্য নিয়োগ দেওয়া এই তিন শিক্ষাবিদ বিশিষ্ট গবেষকের দায়িত্ব পালন করবেন। যোগদানের তারিখ থেকে তাদের মেয়াদকাল গণ্য হবে। আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে এই তিন জন যোগদান করবেন বলে জানায় ইইজিসি।

বৃহস্পতিবার রাতে ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ এ তথ্য জানিয়েছে।

‘ইউজিসি অধ্যাপক’ হিসেবে নিয়োগ পাওয়া শিক্ষকরা হলেন— জাহাঙ্গীরনগর বিশ্ববদ্যিালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুলতান উদ্দিন ভূঁইয়া।

অধ্যাপক ড. শরীফ এনামুল কবির জগন্নাথ বিশ্ববদ্যিালয়ে এবং অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি ও অধ্যাপক ড. সুলতান উদ্দিন ভূঁইয়া নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে ‘ইউজিসি প্রফেসরশিপ’ নিয়োগ কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ সংক্রান্ত একটি অফিস আদেশ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) প্রকাশ করে ইউজিসি।

‘ইউজিসি অধ্যাপক’ নিয়োগে শিক্ষা, গবেষণা, প্রকাশনা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কর্ম-অভিজ্ঞতা, গবেষণা কাজে সংশ্লিষ্টতা ইত্যাদি বিষয় বিবেচনা করা হয়।

ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী অবসরপ্রাপ্ত খ্যাতিমান শিক্ষক/গবেষকদের ‘ইউজিসি প্রফেসর’ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেড-প্রাপ্ত অধ্যাপক সর্বোচ্চ যে সুযোগ-সুবিধা পান ‘ইউজিসি প্রফেসর’ একই সুযোগ-সুবিধা পাবেন।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
প্রশ্নফাঁস: বুয়েট শিক্ষক নিখিলকে সব দায়িত্ব থেকে অব্যাহতি

banglanewspaper

ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় নাম আসার পর ড. নিখিল রঞ্জন ধরকে সবধরনের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট। একই সঙ্গে তার বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তে একটি উচ্চ পর্যায়ের কমিটিও করেছে বুয়েট কর্তৃপক্ষ।

রবিবার নিখিল রঞ্জন ধরকে বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার অব্যাহতি দিয়েছেন বলে নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্র কল্যাণ পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান।

অধ্যাপক নিখিল রঞ্জন ধর বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের প্রধান ছিলেন। সম্প্রতি সরকারি পাঁচ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় তার নাম আসে।

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে হওয়া ওই পরীক্ষার প্রশ্নের এক সেট করে ওই শিক্ষক নিয়ে যেতেন বলে অভিযোগ ওঠেছে।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
স্কুলে ভর্তির আবেদন শুরু ২৫ নভেম্বর

banglanewspaper

আগামী ২৫ নভেম্বর থেকে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন নেওয়া শুরু হচ্ছে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আবেদনের শেষ সময় ৮ ডিসেম্বর।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির এ বিজ্ঞপ্তি জারি করেছে।

জানা গেছে, গত বছরের মতো এবারও বিদ্যালয় থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ১৫ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩টি ফিডার শাখাসহ) ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এছাড়া সারা দেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না। ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনো উপায়ে, যেমন পরীক্ষা নিয়ে, শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

এছাড়া, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীদের ভর্তির উপযুক্ত সন্তান সংখ্যার সমসংখ্যক আসন ওই প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাদের অনলাইনে আবেদনের প্রয়োজন নেই।

শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তার ভর্তি উপযুক্ত সন্তান বালিকা হলে পার্শ্ববর্তী সরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে। একইভাবে শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তার ভর্তি উপযুক্ত সন্তান বালক হলে পার্শ্ববর্তী সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে। অর্থাৎ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকাদের সন্তান ভর্তির যে ২% কোটা নীতিমালায় সংরক্ষিত ছিল তা তুলে দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা ভর্তিচ্ছুদের ভর্তির আবেদন ফি বাবদ ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে প্রদান করা যাবে।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
"দি এসেন্স অফ এসিবিএসপি অ্যাক্রিডিটেশন টুওয়ার্ডস কোয়ালিটি এডুকেশন" শীর্ষক ওয়েবিনার

banglanewspaper

দি অ্যাক্রিডিটেশন কাউন্সিল ফর বিসনেস স্কুলস এন্ড প্রোগ্রামস (এসিবিএসপি) এর সহযোগিতায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ওয়ার্ল্ড স্কুল অফ বিজনেস ৯ নভেম্বর ২০২১ বাংলাদেশ স্থানীয় সময় রাত ৮.০০ টায় একটি ওয়েবিনারের আয়োজন করে। ওয়েবিনার এর আলোচ্য বিষয় ছিল "দি এসেন্স অফ এসিবিএসপি অ্যাক্রিডিটেশন টুওয়ার্ডস কোয়ালিটি এডুকেশন"। ওয়েবিনারটি বিশ্ববিদ্যালয় এর অফিশিয়াল ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি প্রচার করা হয়।

জুম প্ল্যাটফর্ম এ অনুষ্ঠিত উক্ত লাইভ ওয়েবিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৫ জন ফ্যাকাল্টি মেম্বার এবং একাডেমিক স্টাফ উপস্থিত ছিলেন। ওয়েবিনারের মূল উদ্দেশ্য ছিল এসিবিএসপি (ACBSP) এর স্বীকৃতির মাধ্যমে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। অ্যাক্রিডিটেশন কাউন্সিল ফর বিজনেস স্কুল অ্যান্ড প্রোগ্রাম যা পূর্বে কলেজিয়েট বিজনেস স্কুল অ্যান্ড প্রোগ্রাম অ্যাসোসিয়েশন নামে পরিচিত ছিল, মূলত একটি মার্কিন সংস্থা যা শিক্ষাদান এবং শিক্ষা বিষয়ক বিজনেস প্রোগ্রামগুলিতে স্বীকৃত পরিষেবা প্রদান করে। 

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী প্রধান অতিথি ও ওয়েবিনারের পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন। ওয়েবিনারটি পরিচালনা করেন ওয়ার্ল্ড স্কুল অফ বিজনেস এর বিভাগীয় প্রধান ড. সেলিম আহমেদ। জনাব জেফরি অল্ডারম্যান, সিইও ও প্রেসিডেন্ট অফ এসিবিএসপি অ্যাক্রিডিটেশন, এবং ড.  স্টিভেন পারস্ক্যাল, চিফ অ্যাক্রিডিটেশন অফিসার অফ এসিবিএসপি অ্যাক্রিডিটেশন ওয়েবিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। 

ট্যাগ:

শিক্ষাঙ্গন
এবার জেএসসি-জেডিসি পরীক্ষাও হবে না

banglanewspaper

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না। এ স্তরের শিক্ষার্থীদের অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি।

আজ মঙ্গলবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি এবং শ্রেণিকক্ষে শিক্ষা-শেখানো কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জেএসসি পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত হয়েছে। এ অবস্থায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানকে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে।

২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে প্রস্তুত ফলাফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়া হবে। এ জন্য আগামী ৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ করতে নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

এর আগে করোনা সংক্রমণ পরিস্থিতি কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা এবং অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সাধারণত প্রতি বছর নভেম্বর মাসে জেএসসি ও জেডিসি এবং পিইসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। করোনা মহামারির কারণে গত বছরও এসব স্তরের পরীক্ষা বাতিল করে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছিল।

ট্যাগ: