banglanewspaper

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ শেয়ারবাজারে লেনদেন চালু করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতি অস্বাভাবিক রকম খারাপ না হলে আগামী ১০ মে থেকে শেয়ারবাজারে লেনদেন কার্যক্রম শুরু করা হবে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ডিএসইর পরিচালনা পর্ষদের এক অনানুষ্ঠানিক সভায় এমন সিদ্ধান্ত হয়েছে। ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, লাখ লাখ মানুষের আয়ের প্রধান উৎস শেয়ারবাজার বন্ধ থাকায় অনেকের সমস্যা হচ্ছে।

করোনার কারণে গত ২৬ মার্চ থেকে সরকারি সাধারণ ছুটির সঙ্গে পুঁজিবাজার বন্ধ করার সিদ্ধান্ত নেয় ডিএসই। তবে পুঁজিবাজার বন্ধ করায় সিদ্ধান্তে অনেক বিশ্লেষক সমালোচনা করেছেন। তাদের যুক্তি হলো এ ধরনের সিদ্ধান্ত দীর্ঘ মেয়াদে বাজারে নেতিবাচক প্রভাব ফেলবে।

ডিএসইর পরিচালক বলেন, বাজার বন্ধ থাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ব্রোকারেজ হাউজগুলো এবং ক্ষুদ্র বিনিয়োগকারীরা। লেনদেন বন্ধ থাকায় এই প্রতিষ্ঠানগুলোর কোনো আয় নেই। কিন্তু কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে হবে। ক্ষুদ্র বিনিয়োগকারীরাও আর্থিক সংকটে ভুগছেন। লেনদেন বন্ধ থাকার কারণে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে অনাস্থা তৈরি হচ্ছে। তাই লেনদেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ট্যাগ: bdnewshour24