banglanewspaper

মানবজাতিকে চেপে ধরে করোনা ভাইরাসে। কে কখন যে আক্রান্ত হয় বলা মুশকিল। সবার মাঝেই আতঙ্ক বিরাজ করছে। বিশেষজ্ঞরা বলছে, আতঙ্ক নয় সচেতনতা দিয়েই এই অবস্থাকে প্রতিরোধ করা সম্ভব।
 
কিন্তু দেখা গেল আপনার নিকট প্রতিবেশি করোনা ভাইরাসে আক্রান্ত। এখন আপনি কি করবেন? তাকে সাহায্যে হাত বাড়িয়ে দিবেন নাকি নিজে সরে পড়বেন?
 
জনস্বাস্থ্যবিষয়ক চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, অনেকেই বুঝে উঠতে পারেন না প্রতিবেশী আক্রান্ত হলে কী করবেন। এ সময় শান্ত থেকে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। করোনা আক্রান্ত রোগীর সঙ্গে খারাপ আচরণ করা যাবে না।
 
জেনে নিন প্রতিবেশী করোনা আক্রান্ত হলে করণীয়
১. প্রথমেই যাচাই করে নিন তিনি সত্যিই করোনা আক্রান্ত কি না অথবা সর্দি-জ্বর বা শ্বাসকষ্টের মতো উপসর্গ আছে কিনা। এ রকম পরিস্থিতিতে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। এ সময় প্রতিবেশী যদি সাহায্য চান, তবে তাদের সাহায্য করুন। অ্যাম্বুলেন্স ডেকে দিন।
২. বাড়ির অন্যদের ঘরবন্দি থাকার জন্য অনুরোধ করুন। প্রয়োজন হলে স্থানীয় প্রশাসনের সাহায্য চাইতে পারেন।
৩. আক্রান্তের পরিবারকে বাইরে যেতে মানা করুন। তাদের প্রতিদিনের খাবার ও ওষুধের দরকার হতেই পারে। তাই ফোনে তাদের দরকারের কথা জেনে দরজার বাইরে পৌঁছে দিয়ে আসুন।
৪. পাশাপাশি দরজা থাকলে দরজার হাতলে হাত দেয়ার পর সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। নিজের বাড়ির দরজা নিয়ম করে জীবাণুমুক্ত করা উচিত।
৫. সিঁড়ি, লিফট জীবাণুমুক্ত করে নেয়া দরকার।
৬. বাড়ির অন্যদের মধ্যে উপসর্গ দেখা যাচ্ছে কিনা খবর নিতে ভুলবেন না।
৭. মুখোমুখি বা পাশাপাশি জানালা থাকলে তা বন্ধ করে রাখাই ভালো।
৮. খাবার আগে এবং মুখ-চোখে হাত দেয়ার আগে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।
৯. রোগী বা তার পরিবারকে একঘরে করে রাখবেন না। মানসিকভাবে তাদের মনোবল গড়ুন (ফোন, ফেসবুক, অডিও, ভিডিও কলে যোগাযোগ রাখুন)। সুতরাং সতর্ক থাকুন– অহেতুক আতঙ্ক ছড়াবেন না।

ট্যাগ: bdnewshour24