banglanewspaper

করোনা ভাইরাস অতিমারীর পরিস্থিতিতে সারা পৃথিবীতেই সংঘর্ষ বিরতি জারি হওয়া উচিত বলে মন্তব্য করেন জাতিসংঘের প্রধান অ্যান্টোনিও গুতেরেস। বিগত বেশ কিছুদিন যাবত পাকিস্তান ভারত সীমান্তে ক্রমাগত সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে বিনা প্ররোচনায় গুলিগোলা চালাচ্ছে যার ফলে এক অসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে। এই প্রেক্ষিতে জাতিসংঘ প্রধানের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

পুঞ্চ এলাকায় গত শুক্রবার পাকিস্তানি সেনার গুলিতে ভারতের এক অসামরিক ব্যক্তির মৃত্যু হয়। নিয়ন্ত্রণ রেখা বরাবর বিনা প্ররোচনায় পাকিস্তান সেনাবাহিনীর এই আক্রমণ নিয়ে ভারত তীব্র প্রতিক্রিয়া জানায়।

মহাসচিবের আবেদন সত্ত্বেও পাকিস্তান ক্রমাগত সংঘর্ষবিরতি লঙ্ঘন করে চলেছে এই বিষয়ে প্রশ্ন করা হলে জাতিসংঘের মুখপাত্র স্টেফ্যান ডুজারিক স্পষ্ট করে জানান, কোভিড–১৯ অতিমারীর পরিস্থিতিতে জাতিসংঘের মহাসচিবের সংঘর্ষবিরতির আবেদন সারা পৃথিবীর ক্ষেত্রেই প্রযোজ্য।

গত মঙ্গলবার ও বুধবার পাকিস্তান সেনাবাহিনী পুঞ্চ এলাকার কাসবা, কিরনি, শাপুর এবং মানকোট অঞ্চল লক্ষ্য করে গোলাবর্ষণ করে বলে সরকারি সূত্রে জানানো হয়। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা সংশোধন করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পরই পাকিস্তান নিয়ন্ত্রণ রেখা বরাবর বিনা প্ররোচনায় এলোপাথারি গোলাবর্ষণ চালাতে থাকে।

ট্যাগ: bdnewshour24