banglanewspaper

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকা সিটি করপোরেশনের দুই সিটির মেয়র আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপসসহ সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (৫ মে) ঢাকা দক্ষিণ সিটির বাসিন্দা ফাহিমা ফেরদৌস এ নোটিশ পাঠান। দুই মেয়র ছাড়াও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজিকেও এ নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, বর্তমানে বাংলাদেশসহ গোটা বিশ্ব করোনা ভাইরাস মহামারিতে আতঙ্কিত। বাংলাদেশ সরকার করোনা প্রতিরোধের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছে। কিন্তু ডেঙ্গু ভাইরাসও বিপদজনক। গত বছর এ ভাইরাসের কারণে দেশে অন্তত ৮০ জন লোকের প্রাণহানি হয়েছিল। আক্রান্ত হয়েছিল ৫ হাজার ৬০০ মানুষ। কিন্তু বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রগণ মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।

নোটিশে আরও বলা হয়, একদিকে নগরবাসী করোনার জন্য আতঙ্কিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সঙ্গে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। সংবিধানের ১৫ (ক), ১৮ (১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্যসেবার কথা উল্লেখ রয়েছে। ৩২ অনুচ্ছেদ অনুযায়ী স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

এ নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান নোটিশ প্রদানকারী ফাহিমা।

ট্যাগ: bdnewshour24