banglanewspaper

আজ ১০ মে, বিশ্ব মা দিবস। প্রতি বছরের মতো এবারও মে মাসের দ্বিতীয় রবিবার দেশে দেশে বিশ্ব মা দিবস পালন হচ্ছে। যদিও মাকে ভালোবাসা জানানোর কোনও দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ। এই দিনে মায়েদের উদ্দেশ্যে সেরা ১০টি উক্তি তুলে ধরা হলো:

* মা হলো পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নিই বিনা সুদে অকৃত্রিম ভালোবাসা – হুমায়ূন আহমেদ।

* যার মা আছে সে কখনোই গরিব নয় – আব্রাহাম লিংকন। 

* আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সব অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল – জর্জ ওয়াশিংটন।

* সন্তানরা ধারারো চাকুর মতো। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়। আর মায়েরা তাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সঙ্গে লেগে থাকে – জোয়ান হেরিস।

* কোনও একটা বিষয় মায়েদের দুবার ভাবতে হয়, একবার তার সন্তানদের জন্য আরেকবার নিজের জন্য – সোফিয়া লরেন।

* আমার মা মনে করেন আমিই সেরা আর মা মনে করেন বলেই আমি সেরা হয়ে গড়ে উঠেছি – দিয়াগো ম্যারাডোনা।

* তিন রকমের দোয়া নিঃসন্দেহে কবুল হয়। মজলুমের দোয়া, মুসাফিরের দোয়া আর সন্তানের জন্য মাতা-পিতার দোয়া- মহানবী হজরত মুহম্মদ (স.)

* মা যেমন তার নিজ পুত্রকে নিজের জীবন দিয়ে রক্ষা করে, তেমনই সকল প্রাণীর প্রতি অপরিমেয় মৈত্রীভাব পোষণ করে – গৌতম বুদ্ধ।

* সব ভালোবাসার শুরু এবং শেষ হচ্ছে মাতৃত্বে – রবার্ট ব্রাউনিং।

* আমার জীবনের সফলতা এবং যা কিছু অর্জন সব কিছুর জন্য আমি আমার মায়ের কাছে ঋণী। আমাকে শিক্ষিত মা দাও। আমি প্রতিজ্ঞা করছি, তোমাদের একটা সভ্য, শিক্ষিত জাতি উপহার দেবো- সম্রাট নেপোলিয়ন বেনোপার্ট

ট্যাগ: bdnewshour24