banglanewspaper

চীন থেকে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের চার মাস পার হয়েছে। ইতিমধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপে। বিশ্বে মারা যাওয়া মানুষের অর্ধেক এবং আক্রান্তের এক-তৃতীয়াংশই ইউরোপে। এই মহাদেশের ৪৮টি দেশে এখন পর্যন্ত মারা গেছে ১ লাখ ৬০ হাজারের বেশি এবং আক্রান্ত প্রায় সাড়ে ১৭ লাখ। 

মার্কিন সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যে দেখা যায়, এখন পর্যন্ত ইউরোপে মারা গেছে ১ লাখ ৬০ হাজার ৪৯১ জন। মহাদেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৪১ হাজার ২২১ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৯২৩ জন।

ইউরোপে বর্তমানে শনাক্ত রোগী রয়েছে ৮ লাখ ৪০ হাজার ৮০৭ জন। এদের মধ্যে ৮ লাখ ২৮ হাজার ৬১২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ১২ হাজার ১৯৫ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ইউরোপে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হওয়া দেশগুলো হলো- স্পেনে আক্রান্ত ২ লাখ ৭৪ হাজার ৩৬৭, সুস্থ হয়েছে ১ লাখ ৮৮ হাজার ৯৬৭, মারা গেছে ২৭ হাজার ৪৫৯ জন। রাশিয়ায় আক্রান্ত ২ লাখ ৬২ হাজার ৮৪৩, সুস্থ হয়েছে ৫৮ হাজার ২২৬, মারা গেছে ২ হাজার ৪১৮ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৩৬ হাজার ৭১১, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৩ হাজার ৯৯৮ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ২৮৫, সুস্থ হয়েছে ১ লাখ ২০ হাজার ২০৫, মারা গেছে ৩১ হাজার ৬১০ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ৫০৬, সুস্থ হয়েছে ৬০ হাজার ৪৪৮, মারা গেছে ২৭ হাজার ৫২৯ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৫ হাজার ৬৯৯, সুস্থ হয়েছে ১ লাখ ৫১ হাজার ৭০০, মারা গেছে ৮ হাজার ১ জন।  
 
এছাড়া বেলজিয়ামে আক্রান্ত ৫৪ হাজার ৬৪৪, সুস্থ হয়েছে ১৪ হাজার ৩০১, মারা গেছে ৮ হাজার ৯৫৯ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ৪৩ হাজার ৬৮১, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৫ হাজার ৬৪৩ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ৩০ হাজার ৫১৪, সুস্থ হয়েছে ২৭ হাজার ১০০, মারা গেছে ১ হাজার ৮৭৮ জন। সুইডেনে আক্রান্ত ২৯ হাজার ২০৭, সুস্থ হয়েছে ৪ হাজার ৯৭১, মারা গেছে ৩ হাজার ৬৪৬ জন। পর্তুগালে আক্রান্ত ২৮ হাজার ৫৮৩, সুস্থ হয়েছে ৩ হাজার ৩২৮, মারা গেছে ১ হাজার ১৯০ জন। আয়ারল্যান্ডে আক্রান্ত ২৩ হাজার ৯৫৬, সুস্থ হয়েছে ১৯ হাজার ৪৭০, মারা গেছে ১ হাজার ৫১৮ জন। রোমানিয়ায় আক্রান্ত ১৬ হাজার ৪৩৭, সুস্থ হয়েছে ৯ হাজার ৩৭০, মারা গেছে ১ হাজার ৭০ জন। 

ট্যাগ: bdnewshour24