banglanewspaper

করোনা ভাইরাসের কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারে, এমনটাই আশঙ্কা করছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা ২০০৮ সালের বিশ্বমন্দার সময়ের চেয়ে ৭ গুণেরও বেশি। সংস্থাটি বলছে, করোনার কারণে শ্রমিকের আয় কমে যেতে পারে প্রায় ১.৮ ট্রিলিয়ন ডলার। থাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক পোস্টের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এডিবি জানিয়েছে, করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতি ৯.৭ শতাংশ সংকোচিত হতে পারে। কারণ, এই ভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্য অচল হয়ে গেছে। একই সাথে কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে ঘরে বসে আছে। বর্তমান পরিস্থিতিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার হতে পারে।

এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে উল্লেখ করে সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনা ভাইরাস আরেকটি স্থানীয় ভাইরাস হিসেবে কমিউনিটির মধ্যে থেকে যেতে পারে। জনসাধারণকে এই স্থানীয় ভাইরাসগুলোর সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।

করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থান যুক্তরাষ্ট্রের। এডিবি বলছে, এই ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপির ১০ শতাংশ ক্ষতি হয়েছে। প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমাণ ১.৬ ট্রিলিয়ন ডলার। যা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে। 

ট্যাগ: bdnewshour24