banglanewspaper

আফগানিস্তানের চলমান রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি ও প্রধান বিরোধীদলীয় নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহ যে শান্তি চুক্তিতে সই করেছেন তাকে স্বাগত জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি গতকাল (রোববার) এক বিবৃতিতে আফগানিস্তানের দুই শীর্ষ রাজনৈতিক নেতার মধ্যে সমঝোতাকে স্বাগত জানান। পাশাপাশি তিনি বলেন, আফগান পক্ষগুলোর মধ্যে রাজনৈতিক সংলাপ ত্বরান্বিত করার কাজে যেকোনো ধরনের সহযোগিতা করতে তেহরান প্রস্তুত রয়েছে।

কাবুলে গতকাল স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আশরাফ গনি প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন এবং আব্দুল্লাহ আব্দুল্লাহ শান্তি বিষয়ক উচ্চ পরিষদের প্রধানের দায়িত্ব গ্রহণ করবেন। 

এ ছাড়া, আফগান মন্ত্রিসভায় দুই নেতার সমান অংশীদারিত্ব থাকবে। তালেবানসহ সব পক্ষের সঙ্গে শান্তি প্রক্রিয়ার তদারকির দায়িত্ব শান্তি বিষয়ক উচ্চ পরিষদের হাতে থাকবে এবং বিরোধী পক্ষগুলোর সঙ্গে আলোচনায় অংশগ্রহণকারী প্রতিনিধিদল এই পরিষদের কাছে জবাবদিহী করবে।

আফগানিস্তানে গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল গত ১৮ ফেব্রুয়ারি ঘোষণা করা হয় যাতে আশরাফ গনিকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু আব্দুল্লাহ আব্দুল্লাহ ওই ফলাফল প্রত্যাখ্যান করে বলেন, নির্বাচনে তিনি বিজয়ী হয়েছেন এবং তিনিই নির্বাচিত প্রেসিডেন্ট।

এরপর গত ৯ মার্চ এই দুই নেতার প্রত্যেকেই আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে আলাদা আলাদা শপথ গ্রহণ করেন। এর মধ্য দিয়ে আফগানিস্তানে নতুন করে রাজনৈতিক সংকট তীব্র হয়। গতকালের চুক্তির মধ্যদিয়ে আপাতত সে অচলাবস্থার অবসান হলো।

ট্যাগ: bdnewshour24