banglanewspaper

মহামারি করোনা ভাইরাসে স্তব্ধ গোটা বিশ্ব। ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ।  ইতিমধ্যে এতে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো দুনিয়া। চীনের উহান থেকে গত ডিসেম্বরে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে ভাইরাসটি। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ নেই। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ৫০ লাখ, মৃত্যু প্রায় সোয়া ৩ লাখ, আর সুস্থ হয়েছে সাড়ে ১৯ লাখের বেশি।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৪৯ লাখ ৮৮ হাজার ৯৯৪ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯৪ হাজার ৮১৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ১৪৯ জন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ২৪ হাজার ৯৫৮ জন। গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৫৮৯ জনের মৃত্যু হয়েছে।

বর্তমানে বিশ্বে ২৭ লাখ ৪ হাজার ৮৮৭ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ২৬ লাখ ৫৯ হাজার ৪৩৯ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৫ হাজার ৪৪৮ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৫ লাখ ৭০ হাজার ৫৮৩, সুস্থ হয়েছে ৩ লাখ ৬১ হাজার ১৮০, মারা গেছে ৯৩ হাজার ৫৩৩ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- রাশিয়ায় আক্রান্ত ২ লাখ ৯৯ হাজার ৯৪১, সুস্থ হয়েছে ৭৬ হাজার ১৩০, মারা গেছে ২ হাজার ৮৩৭ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৭৮ হাজার ৮০৩, সুস্থ হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮, মারা গেছে ২৭ হাজার ৭৭৮ জন। ব্রাজিলে আক্রান্ত ২ লাখ ৭১ হাজার ৮৮৫, সুস্থ হয়েছে ১ লাখ ৬ হাজার ৭৯৪, মারা গেছে ১৭ হাজার ৯৮৩ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৪৮ হাজার ৮১৮, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৫ হাজার ৩৪১ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৬ হাজার ৬৯৯, সুস্থ হয়েছে ১ লাখ ২৯ হাজার ৪০১, মারা গেছে ৩২ হাজার ১৬৯ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৮০ হাজার ৮০৯, সুস্থ হয়েছে ৬২ হাজার ৫৬৩, মারা গেছে ২৮ হাজার ২২ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৭ হাজার ৮২৭, সুস্থ হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৭০০, মারা গেছে ৮ হাজার ১৯৩ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৫১ হাজার ৬১৫, সুস্থ হয়েছে ১ লাখ ১২ হাজার ৮৯৫, মারা গেছে ৪ হাজার ১৯৯ জন। ইরানে আক্রান্ত ১ লাখ ২৪ হাজার ৬০৩, সুস্থ হয়েছে ৯৭ হাজার ১১৩, মারা গেছে ৭ হাজার ১১৯ জন। পেরুতে আক্রান্ত ৯৯ হাজার ৪৮৩, সুস্থ হয়েছে ৩৬ হাজার ৫২৪, মারা গেছে ২ হাজার ৯১৪ জন।

ট্যাগ: bdnewshour24