banglanewspaper

কলকাতাসহ ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় তাণ্ডব চালিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় আম্পান। তবে একটু একটু করে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়টি। আম্পান বাংলাদেশের উপকূলে প্রথম আঘাত হেনেছে। রাতেই ফের দ্বিতীয় আঘাত হানতে পারে। এ জন্য আবহাওয়া অফিস থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, আর কয়েকঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড় আম্পানের কেন্দ্রস্থল বাংলাদেশে প্রবেশ করবে। ঝড়টি মধ্যরাতে বাংলাদেশের সীমা অতিক্রম করবে। ঘূর্ণিঝড়টি বিকাল ৪টার পর সুন্দরবন অঞ্চলে আঘাত হানে। ওই সময় ঘূর্ণিঝড়টি তার সম্মুখ অংশ প্রবেশ করে আঘাত হানে।বর্তমানে এটি স্থলভাগে প্রবেশ করছে। আর এটিই সবচেয়ে ভয়ঙ্কর সময়।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাজেদুল হক বলেন, এই মুহূর্তে ঘূর্ণিঝড়টি ১৫০ কিলোমিটার বেগে বইছে। এটি আরও কয়েকঘণ্টা চলমান থাকতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, একটা ঘূর্ণিঝড় যখন সাগর থেকে উপকূল অতিক্রম করে স্থলভাগে প্রবেশ করে, তখন কিছু সময় তাণ্ডব চালানোর পর সবকিছু নীরব হয়ে যায়। এর কয়েক ঘণ্টা পর আবারও তাণ্ডব শুরু হয়ে যায়। দ্বিতীয়বারের ধাক্কায় হতাহতের ঘটনা ঘটে।

সবাইকে সাবধান করে বলা হচ্ছে, প্রথম ধাক্কা এসেছে বিকাল ৪টায়, দ্বিতীয় ধাক্কা আসতে পারে মধ্যরাতে । তাই আরও কয়েক ঘণ্টা সবাইকে সাবধান থাকতে হবে।

এদিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, ইতিমধ্যে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল অতিক্রম করেছে আম্পান। বর্তমানে এটি পশ্চিমবঙ্গের স্থলভাগ ও সুন্দরবনের ওপর আছে।ঘূর্ণিঝড়টি কলকাতার ওপর দিয়ে ১৩৩ কিলোমিটার বেগে বয়ে গেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে দুই নারীর মৃত্যু হয়েছে। একজন উত্তর ২৪ পরগণায় ও অপরজন হাওয়া জেলায়।

ট্যাগ: bdnewshour24