banglanewspaper

করোনা ভাইরাস পরিস্থিতি গোটা বিশ্বেও আরো খারাপের পথে। শেষ পাওয়া তথ্য অনুসারে গোটা পৃথিবীতে এখনো পর্যন্ত সংক্রামিত ৫০ লক্ষ মানুষ, এবং মৃত্যু হয়েছে ৩,২৫,২২৫ জনের! 

মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেন তো ছিলই, এবার করোনা আতঙ্ক মারাত্মকভাবে বেড়ে গেল ফুটবলের দেশ ব্রাজিলে। সেখানে একদিনে মৃত্যু হল ১,১৭৯ জনের। এখনো পর্যন্ত সে দেশে এটাই সর্বোচ্চ। এই মুহূর্তে সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ২,৭১,৮৮৫, মৃত্যু ১৭,৯৮৩।

হঠাৎ করে ব্রাজিলে মৃত্যুর হার বেড়ে যাওয়ার পরেও শীর্ষে রয়েছে সেই আমেরিকাই। তারপর দ্বিতীয় স্থানে রয়েছে ব্রিটেন। 

প্রসঙ্গত, এর আগে ব্রাজিল একদিনে সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৮৮১, সেই মৃত্যুর সংখ্যাকেই এদিন ছাপিয়ে গিয়েছে তারা। অন্যদিকে বিশ্বের নিরিখে এখনও সবচেয়ে খারাপ অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের। সেখানে এই মুহূর্তে করণ আক্রান্তের সংখ্যা ১৫,৭০,৫৮৩ এবং মৃত্যু হয়েছে ৯৩,৫৩৩ জনের। আমেরিকার পরেই রয়েছে রাশিয়া, স্পেন এবং তারপরেই ব্রাজিল।

শুধু ব্রাজিল নয়, সংক্রমণ বাড়তে থাকায় স্বাস্থ্য পরিকাঠামোর উপর চাপ বাড়ছে  চিলি, আর্জেন্টিনা, কলম্বিয়াতেও। সব শহরের হাসপাতালেরই ৮৫ থেকে ৯০ শতাংশ বেড ভর্তি। লকডাউন কিছুটা শিথিল হওয়ায় পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে যাচ্ছে কি না, প্রশ্ন উঠছে।

রাশিয়ার ক্ষেত্রে যেমন মস্কোর পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে। দেশের মোট আক্রান্তের অর্ধেকই রাজধানীর বাসিন্দা।

এদিকে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছয় হাজার ছাড়িয়ে গেল। বুধবার সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বর্তমানে ভারতে আক্রান্তের সংখ্যা ১,০৬,৭৫০। ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩০৩। 

ট্যাগ: bdnewshour24