banglanewspaper

হঠাৎ করেই রাজধানীর বিভিন্ন প্রবেশ ও বহির্গমন পথে চেকপোস্ট তুলে নিয়েছে পুলিশসহ অনান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঈদুল ফিতরের ছুটিতে গ্রামের বাড়ি ফিরতে পারবেন মানুষ। তবে শর্ত হচ্ছে, পরিবহন হতে হবে নিজস্ব।

বৃহস্পতিবার (২১ মে) সরকারের নীতিনির্ধারণী মহলের পক্ষ থেকে পুলিশ সদর দফতরকে মৌখিক ভাবে এমন নির্দেশনা দেয়া হয়। এমন নির্দেশনা পাওয়ার পর পুলিশ সদর দফতর সংশ্লিষ্ট পুলিশ অফিসারদের বিষয়টি অবগত করে।

রাজধানী থেকে বের না হতে দেওয়ার জন্য যে সকল গুরুত্বপূর্ণ চেকপোস্ট রয়েছে সেখান থেকে চেকপোস্ট তুলে নিয়ে, নিয়মিত ডিউটি তল্লাশি রেখেছে পুলিশ।

ডিএমপি পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সরকারের উচ্চমহল থেকে মৌখিক এই নির্দেশনাটি প্রথমে পুলিশে আসে। নির্দেশনায় বলা হয়, যারা কষ্ট করে বাড়ি ফিরছেন তাদের যেন বাড়ি ফিরতে দেয়া হয়। তবে তারা গণপরিবহনে বাড়ি ফিরতে পারবেন না।

নির্দেশনাটি পাওয়ার পর পুলিশের প্রতিটি রেঞ্জের ডিআইডি, পুলিশ সুপার (এসপি) এবং মেট্রোপলিটন শহরের উপ-কমিশনারদের (ডিসি) জানিয়ে দেয়া হয়েছে।

পুলিশ সদর দফতরের একটি সূত্র বলছে, যদি কেউ গণপরিবহন ব্যতীত নিজস্ব পরিবহনে ঈদের ছুটি কাটাতে গ্রামের বাড়ি যেতে চান, সেক্ষেত্রে পুলিশ যেন তাদের জেরার সম্মুখীন না করেন এবং সহজে যেতে দেন।

পুলিশ সদর দফতরের এমন নির্দেশনা মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের কাছে পৌঁছে গেছে। ডিএমপিতে কর্মরত একাধিক ডিসি ও এডিসি মাধ্যমে তথ্যটি নিশ্চিত হয়েছে।

এদিকে, সংশ্লিষ্ট সূত্র বলছে, ইতোমধ্যে গাবতলী, উত্তরা, বাবুবাজার, সায়েদাবাদ চেকপোস্ট থেকে পুলিশ সরে গেছে। যেকেউ চাইলে নিজস্ব পরিবহনে তার গন্তব্যপথে যেতে পারবেন। তবে নিয়মিত টহল টিম স্পটগুলোতে উপস্থিত থাকবে।

এর আগে গত ১৭ মে থেকে ঢাকায় প্রবেশ ও ঢাকা থেকে বাহিরে নিষেধাজ্ঞা আরোপ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি জানায়, মহামারি করোনাভাইরাস রোধকল্পে ১৭ মে থেকে ঢাকা মহানগরীতে প্রবেশ ও বাহির পথে চেকপোস্ট ব্যবস্থা জোরদার করা হয়েছে। যাতে কোনো ব্যক্তি একান্ত জরুরি প্রয়োজন ছাড়া ঢাকা শহরে প্রবেশ বা ঢাকা শহর থেকে বাইরে যেতে না পারেন। জরুরি সেবা ও পণ্য সরবরাহ কাজে নিয়োজিত যানবাহনসমূহ এই নিয়ন্ত্রণের আওতামুক্ত থাকবে। এমতাবস্থায় যথোপযুক্ত কারণ ব্যতীত কোনো ব্যক্তি যানবাহন চালনা করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ এই নিয়ন্ত্রিত চলাচলের ক্ষেত্রে সম্মানিত নাগরিকবৃন্দের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

এদিকে, গত মঙ্গলবার রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ঢাকা থেকে রওনা হয়ে ফেরিঘাটে আটকেপড়া ঘরমুখী মানুষদের স্ব স্ব অবস্থানে ফিরে আসার আহ্বান জানিয়েছিলন।

তিনি বলেছিলেন, ফেরিঘাটে আটকেপড়াদের অনুরোধ, দয়া করে যেখানে ছিলেন সেখানে ফিরে আসুন। যারা আটকে আছেন তাদের ঢাকায় ফেরার জন্য পুলিশ প্রয়োজনে ব্যবস্থা গ্রহণ করবে।

ট্যাগ: bdnewshour24