banglanewspaper

করোনা ভাইরাস মহামারির মধ্যেই কঙ্গোতে নতুন করে হানা দিয়েছে ইবোলা ভাইরাস। দেশটির ইকুয়াতিউর প্রদেশের এমবানদাকার ওয়ানগাতা হেলথ জোনে নতুন করে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। সোমবার (১ জুন) ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর সরকার এক ঘোষণায় এ কথা জানিয়েছে।  

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের জানিয়েছে, ওয়ানগাতায় ৬ ব্যক্তি ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৪ জন মারা গেছে ও ২ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। ৬ জনের মধ্যে ৩ জনের দেহে ইবোলার উপস্থিতি ল্যাবরেটরি পরীক্ষায় নিশ্চিত করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এখানে আরো বেশি মানুষ আক্রান্ত, তাই নজরদারি বাড়ানো হয়েছে।

কঙ্গোর পূর্বাঞ্চলে ইবোলার প্রাদুর্ভাবের ইতিহাস বেশ পুরনো। ১৯৭৬ সাল থেকেই এ ভাইরাসের সঙ্গে লড়ছে এই অঞ্চলের মানুষ। তবে এবারের লড়াইটা তাদের জন্য একটু ভিন্ন। বিশ্বের ইতিহাসে ভয়ংকরতম ভাইরাসবাহী রোগ কোভিড-১৯ লড়াইয়ের মধ্যেই ফের ইবোলার কবলে পড়লো তারা। এছাড়া হামের সঙ্গেও দেশটির চলমান লড়াইও বিশ্বের মধ্যে দীর্ঘতম। ধারণা করা হচ্ছে, কঙ্গোয় এটাই ইবোলার চূড়ান্ত প্রাদুর্ভাব। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানোম ঘেব্রেয়েসুস বলেন, ‘এটা আমাদের মনে করিয়ে দিল যে, কোভিড-১৯ একমাত্র স্বাস্থ্য ঝুঁকি নয়; যা এ মুহূর্তে মানুষ মোকাবেলা করছে। যদিও এ মুহূর্তে আমাদের বেশিরভাগের দৃষ্টিই কোভিড-১৯ মহামারির দিকে। তবে আমরা স্বাস্থ্য সংশ্লিষ্ট ঝুঁকিপূর্ণ অন্যান্য দিকেও নজর রাখছি।’

এ নিয়ে কঙ্গোতে ১১তম বারের মতো ইবোলার প্রাদুর্ভাব হলো। যা ১৯৭৬ সাল থেকে চলছে। এমবানদাকা ও এর আশেপাশের অঞ্চলে ২০১৮ সালের মে ও জুলাই মাসে নবম ইবোলার প্রাদুর্ভাব ঘটে।

ট্যাগ: bdnewshour24