banglanewspaper

সাম্প্রতিক ভারত-চীন সীমান্ত উত্তেজনা ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় দুদেশের প্রধান দুই নেতা বৈশ্বিক মহামারি কোভিড-১৯ নিয়েও আলোচনা করেন। 

বুধবার (৩ জুন) এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ট্রাম্প ও মোদীর মধ্যে প্রায় ২৫ মিনিট টেলিফোনে আলোচনা হয়। এসময় নেতৃদ্বয় জি-৭ জোচের সম্প্রচার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংস্কারের প্রয়োজনীয় নিয়েও গুরুত্বারোপ করেন।

এমন এক সময়ে ট্রাম্প-মোদীর মধ্যে কথোপকথন হলো যখন কিনা গতমাসে ভারত ও চীন সেনাদের মধ্যে সংঘাতের পর পূর্বাঞ্চলীয় লাদাখ সীমান্তে দু’পক্ষের সৈন্যরা মুখোমুখি অবস্থানে রয়েছে। 

তবে লাদাখ সীমান্তে দুদেশের সেনাদের মুখোমুখি অবস্থান নিয়ে ট্রাম্পের সঙ্গে মোদীর কী ধরনের আলোচনা হয়েছে আনুষ্ঠানিক বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি।

এর আগে গেল সপ্তাহে ট্রাম্প দাবি করেছিলেন, তিনি বেইজিং ও দিল্লির মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। 

তবে ভারত সরকারের সূত্র ট্রাম্পের সেই দাবি নাকচ করে দিয়ে জানায়, দুই নেতার মধ্যে সম্প্রতি কোনও আলোচনা হয়নি। 

একইসঙ্গে চীনও ট্রাম্পের এই মধ্যস্থতার প্রস্তাব নাকচ করে দিয়ে জানিয়েছে, আলাপ-আলোচনার মাধ্যমেই দুই প্রতিবেশী রাষ্ট্র নিজেদের মধ্যকার ইস্যুগুলোকে যথাযথভাবে সমাধানে সক্ষম হবে।

এদিকে বুধবারের আলোচনায় যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে সৃষ্ট বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং একইসঙ্গে দ্রুত পরিস্থিতি শিথিল হওয়ার কামনা করেন।

এসময় মার্কিন প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে আয়োজিত আসন্ন জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে মোদীকে আমন্ত্রণ জানান।

ট্যাগ: bdnewshour24