banglanewspaper

২০১১ সালের দ্বিতীয়বার ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। ঘরের মাঠে অনুষ্ঠিত সেই ফাইনালে স্বাগতিকদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। ওই জয় ভারতের কাছে স্মরণীয় হলেও লঙ্কানদের কাছে লজ্জাজনক। শ্রীলঙ্কার ক্রিকেটাঙ্গনের অনেকেই মনে করেন, ওই ফাইনাল ম্যাচটি ফিক্সিং হয়েছিল। ঘুষ খেয়ে খেলা ছেড়ে দিয়েছিল লঙ্কান ক্রিকেটাররা। এত বছর পর আবারও এই বিষয়ে বোমা ফাটালেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী।

২০১০ থেকে ২০১৫ পর্যন্ত শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী পদে ছিলেন মাহিন্দানন্দ আলুথাগমাগে। এখন আছেন নবায়নযোগ্য জ্বালানী মন্ত্রণালয়ের দায়িত্বে। তিনি বলেছেন, 'আজ বলছি আমরা ২০১১ বিশ্বকাপ ফাইনাল বেচে দিয়েছি। এমনকি আমি তখনকার ক্রীড়ামন্ত্রী হয়েও কথাটা বিশ্বাস করি। ২০১১ তে আমরা জয়ের পথেই ছিলাম। কিন্তু ম্যাচটা আমরা বক্রি করেছি। মনে হচ্ছে এখন এটা নিয়ে কথা বলা যায়। খেলোয়াড়দের জড়াচ্ছি না। তবে কেউ তো নিশ্চয়ই জড়িত ছিল।'

আলুথাগমাগেই প্রথম ব্যক্তি নন, এর আগে শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক তথা বর্তমান যোগাযোগমন্ত্রী অর্জুনা রানাতুঙ্গাও ওই ফাইনালে পরাজয় নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। ২০১৭ সালে বলেছিলেন, ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত হওয়া উচিত। 

উল্লেখ্য, মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ফাইনালে শ্রীলঙ্কার করা ২৭৪ রান ৬ উইকেট আর ১২ বল হাতে রেখেই টপকে গিয়েছিল ভারত। সমালোচকরা মনে করেন, ম্যাচটা শ্রীলঙ্কার দিকেই হেলে ছিল, কিন্তু ভারত জিতে যায়।

ট্যাগ: bdnewshour24