banglanewspaper

মহামারি করোনা ভাইরাসে গত ৬ মাসে গোটা বিশ্বে প্রায় ৯৩ লাখ ৬১ হাজার ৮৫৫ জন আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৩৪ জন। ২১৩টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ করোনা ভাইরাসে যত আক্রান্ত হয়েছে ও মারা গেছে তার মধ্যে নারীর তুলনায় পুরুষের সংখ্যা অনেক বেশি। বাংলাদেশেও এ চিত্র ভিন্ন নয়। দেশে প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যুর পর্যালোচনা করে দেখা যাচ্ছে, নারীর চেয়ে পুরুষের আক্রান্ত মৃত্যুর হার কয়েক গুণ বেশি।  

সায়েন্স ডিরেক্ট ডটকমের গ্লোবান হেলথ রিপোর্টে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পুরুষদের জীবনযাপন পদ্ধতিতে ঝুঁকি বেশি থাকে। পুরুষরা বেশি ধূমপান ও অ্যালকোহল পান করেন। এসব কারণে পুরুষরা আক্রান্ত বেশি হচ্ছেন এবং তাদের মৃত্যুঝুঁকিও বেশি। জিনগত কারণে নারীরা বেশি সুবিধা পাচ্ছেন।

এদিকে সায়েন্স ডিরেক্স ডটকমের গ্লোবাল হেলথ রিপোর্টের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, ‘পুরুষদের আক্রান্ত হওয়া, গুরুতর হওয়া এবং মৃত্যুঝুঁকি বেশি হওয়ার কারণগুলো হলো- পুরুষরা পূর্ব থেকেই অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত হন বেশি। তারা হাইপারটেনশন, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে আক্রান্ত থাকেন। তাই তারা আক্রান্ত বেশি হন। এ ছাড়া জিনগতভাবে নারীদের বেশি ইমিউনিটি থাকেন। ডাবল এক্স ক্রোমোজম জন্য নারীরা এ সুবিধা পেয়ে থাকেন।’

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৯ হাজার ১৯৮ জন। মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৫৪৫ জনের।

ট্যাগ: bdnewshour24