banglanewspaper

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) স্তব্ধ গোটা দুনিয়া। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা বিধি নিষেধ। যদিও কিছু দেশ সংক্রমণ কমতে থাকায় লকডাউন শিথিল করছে। তারপরও এতে পুরো দুনিয়া বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ডিসেম্বরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এরপর ছয় মাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৯৭ লাখ ছাড়িয়েছে। মারা গেছে ৪ লাখ ৯২ হাজারের বেশি। তবে এর মধ্যেও আশার ব্যাপার হলো এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে সাড়ে ৫২ লাখেরও বেশি মানুষ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৯৭ লাখ ২৪ হাজার ১৪৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৭১৮ জন। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৯২ হাজার ৮৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫ হাজার ১৭৯ জনের। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫২ লাখ ৬০ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৮৫ হাজার ১৮৯ জন।  

বিশ্বে বর্তমানে ৩৯ লাখ ৭১ হাজার ২৯৯ জন শনাক্ত করোনা রোগী রয়েছে। তাদের মধ্যে ৩৯ লাখ ১৩ হাজার ৯০৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর বাকি ৫৭ হাজার ৩৯১ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

করোনা ভাইরাসে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্ত ২৫ লাখ ৪ হাজার ৬৭৬, সুস্থ হয়েছে ১০ লাখ ৫২ হাজার ৩৮৯, মারা গেছে ১ লাখ ২৬ হাজার ৭৮৫ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। আর করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮৩ হাজার ৪৬২, সুস্থ হয়েছে ৭৮ হাজার ৪৩৯, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। 

দক্ষিণ এশিয়ায় ভারতে আক্রান্ত ৪ লাখ ৯১ হাজার ১৭০, সুস্থ হয়েছে ২ লাখ ৮৫ হাজার ৬৭১, মারা গেছে ১৫ হাজার ৩০৮ জন। পাকিস্তানে আক্রান্ত ১ লাখ ৯৫ হাজার ৭৪৫, সুস্থ হয়েছে ৮৪ হাজার ১৬৮, মারা গেছে ৩ হাজার ৯৬২ জন। বাংলাদেশে আক্রান্ত ১ লাখ ২৬ হাজার ৬০৬, সুস্থ হয়েছে ৫১ হাজার ৪৯৫, মারা গেছে ১ হাজার ৬২১ জন।

ট্যাগ: bdnewshour24