banglanewspaper

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গেল মঙ্গলবার থেকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আবিষ্কৃত করোনা ভাইরাসের টিকার ট্রায়াল শুরু হওয়ার পর গত চার দিনে অর্থাৎ শুক্রবার পর্যন্ত প্রায় ৩ হাজার কোভিড-১৯ আক্রান্ত রোগীর শরীরে এই টিকা প্রয়োগ করা হয়েছে। 

পরীক্ষামূলকভাবে যাদের শরীরে এই টিকা দেয়া হয়েছে তাদের মধ্যে চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্স চালক রয়েছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, এরই করোনা ভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে। তাই এদের শরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগ জরুরি। 

এছাড়াও ১৮ থেকে ৫৫ বছর বয়সী কিছু স্বেচ্ছাসেবকদেরও এই টিকা দেয়া হয়েছে। শর্ত ছিল তাদের অবশ্যই করোনা পরীক্ষায় নেগেটিভ হতে হবে।

চলতি মাসের শুরুর দিকে ফার্মাসিউটিক্যালস কোম্পানি অস্ট্রাজেনেকাকে অক্সফোর্ডের তৈরি প্রতিশ্রুতিশীল টিকা ট্রায়ালের অনুমতি দিয়েছিল ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়। 

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় শীর্ষ সারিতে রয়েছে ব্রাজিল। ইতোমধ্যে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ লাখ। ৫৬ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছে। 

অধিক আক্রান্ত দেশগুলোর অন্যতম হিসেবেই ব্রাজিলকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই টিকা ট্রায়ালের জন্য নির্বাচিত করা হয়েছে। 

ট্যাগ: bdnewshour24