banglanewspaper

তিনি ছিলেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি স্ট্রাইকার। ইতিহাসেরই অন্যতম সেরা ফুটবলার। ফ্রাঙ্ক পুসকাস এমনই একজন ছিলেন, তার সম্মানার্থে ফিফার একটি পুরস্কার চালু আছে, নাম ‘পুসকাস অ্যাওয়ার্ড’। বছরের সবচেয়ে সুন্দর গোলের জন্য দেওয়া হয় এই পুরস্কার।

রিয়ালের হাঙ্গেরিয়ান এই কিংবদন্তিকে এবার টপকে গেলেন করিম বেনজেমা। ফরাসি ফরোয়ার্ড বৃহস্পতিবার ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৩-০ ব্যবধানের জয়ে করেন জোড়া গোল। এতে রিয়ালে তার গোল সংখ্যা দাঁড়িয়েছে ২৪৩টি। পুসকাসের ২৪২ গোলের রেকর্ডকে তাতেই পেছনে ফেলেছেন।

পুসকাসকে হটিয়ে রিয়ালের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন বেনজেমা। তবে গোলগড় হিসেব করলে হাঙ্গেরিয়ান স্ট্রাইকার থেকে অনেকটাই পিছিয়ে থাকবেন তিনি।

রিয়ালের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে বেনজেমা ৫০৩ ম্যাচে করেছেন ২৪৩ গোল। আর পুসকাস তার ক্যারিয়ারে লস ব্লাঙ্কোসদের হয়ে ২৬২ ম্যাচেই করেন ২৪২ গোল।

সর্বোচ্চ গোলদাতাদের এই তালিকায় সবার উপরে পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো। রিয়ালের হয়ে ৪৫০ গোল আছে তার। ৩২৩ গোল নিয়ে দ্বিতীয় স্থানে স্পেনের রাউল গঞ্জালেস। আর্জেন্টাইন কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো (৩০৮ গোল) তিনে এবং চারে আছেন সাবেক স্প্যানিশ স্ট্রাইকার সান্তিয়ানা (২৯০ গোল)।

এদিকে রিয়াল মাদ্রিদের ইতিহাসে চতুর্থ ফুটবলার হিসেবে আট বা তার বেশি মৌসুমে ২০-এর অধিক গোল করে আরেকটি মাইলফলক গড়েছেন বেনজেমা। তার আগে এই কীর্তি গড়ে 'হল অফ ফেমে' জায়গা পেয়েছেন কেবল রোনালদো, ডি স্টেফানো ও রাউল।

ট্যাগ: bdnewshour24