banglanewspaper

আফগানিস্তানের পূর্বাঞ্চলের খোস্ত প্রদেশের একটি গ্রামে মর্টার শেল বিস্ফোরণে একই পরিবারের পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার (২৬ জুন) পাকিস্তান সীমান্তবর্তী প্রদেশটির দ্বামান্দা জেলার একটি গ্রামে এ ঘটনা ঘটে। খবর এএফপি।

তালেবান যোদ্ধারা একটি গৃহস্থ বাড়িতে মর্টার শেল নিক্ষেপ করে বলে অভিযোগ করেন প্রাদেশিক গভর্নরের মুখপাত্র তালিব মঙ্গল। এতে একই পরিবারের পাঁচ শিশু মারা যায়। নিহতদের মধ্যে চারটি ছেলে ও একটি মেয়ে। এ ঘটনায় আরো দুটি মেয়ে শিশু আহত হয়েছে বলে জানান তালিব।

প্রাদেশিক স্বাস্থ্য পরিচালক হাবিব শাহ আনসারি বলেন, নিহত শিশুদের সবার বয়স আট থেকে ১৫ বছরের মধ্যে। তবে এ হামলা বা ঘটনার বিষয়ে তালেবানের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

গত মাসে ঈদুল ফিতরের উৎসব উপলক্ষে তালেবানরা স্বল্পকালের জন্য অস্ত্রবিরতির প্রস্তাব দিয়েছিল। এর পরই দেশটিতে সহিংসতার ঘটনা অনেকাংশেই কমে গিয়েছিল। কিন্তু সম্প্রতি ফের আফগানিস্তানে উদ্বেগজনক হারে সহিংসতা বেড়েছে। বেড়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবান যোদ্ধাদের সংঘর্ষের ঘটনাও। এতে উভয় পক্ষেই হতাহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। 

স্থানীয় সময় গত মঙ্গলবার (২৩ জুন) রাতেও একটি সেনা চৌকিতে তালেবান যোদ্ধাদের হামলায় দেশটির সাত সেনাসদস্য নিহত হন। বাদঘিস প্রদেশের বালা মুরঘাব জেলার ওই সেনা চৌকিতে ঘণ্টাব্যাপী এ হামলা চালায় তালেবানরা। 

এছাড়া সড়কের পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে প্রায় নিয়মিত মারা যাচ্ছে দেশটির সাধারণ মানুষ। তালেবান ও আফগান সরকার পরস্পরের সঙ্গে শান্তি আলোচনার বিষয়ে প্রস্তুতির মধ্যেই এসব সহিংসতা ঘটে চলেছে।

ট্যাগ: bdnewshour24