banglanewspaper

করোনা ভাইরাসে (কোভিড-১৯) স্তব্ধ গোটা দুনিয়া। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা বিধি নিষেধ। যদিও কিছু দেশ সংক্রমণ কমতে থাকায় লকডাউন শিথিল করছে। তারপরও এতে পুরো দুনিয়া বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ডিসেম্বরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এরপর ছয় মাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এক কোটি ৪ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৫ লাখ ৮ হাজার। তবে এর মধ্যেও আশার ব্যাপার হলো এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে সাড়ে ৫৬ লাখেরও বেশি মানুষ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ২২৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৪১৫ জনের। আক্রান্ত হয়েছে ১ কোটি ৪ লাখ ১২ হাজার ৪৩৭ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৬০ হাজার ৯৮৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫৬ লাখ ৬৮ হাজার ৭৫৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ লাখ ৯ হাজার ৩৭৪ জন।  

বিশ্বে বর্তমানে ৪২ লাখ ৩৫ হাজার ৪৮৪ জন শনাক্ত করোনা রোগী রয়েছে। তাদের মধ্যে ৪১ লাখ ৭৭ হাজার ৭০২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর বাকি ৫৭ হাজার ৭৮২ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

করোনা ভাইরাসে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্ত ২৬ লাখ ৮১ হাজার ৮১১, সুস্থ হয়েছে ১১ লাখ ১৭ হাজার ১৭৭, মারা গেছে ১ লাখ ২৮ হাজার ৭৮৩ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। আর করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮৩ হাজার ৫৩১, সুস্থ হয়েছে ৭৮ হাজার ৪৬৯, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। 

ট্যাগ: bdnewshour24