banglanewspaper

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। নাটক, চলচ্চিত্র, বিজ্ঞাপন সব মাধ্যমেই সফল জয়া। আজ তার বিশেষ দিন। অবশ্য ভক্তদের জন্যও দিনটি বিশেষ। কারণ, আজ (১ জুলাই) তার জন্মদিন। অসংখ্য ভক্ত ও অনুরাগীর শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন এ সুন্দরী। তার বয়স নিয়ে অনেক চর্চা হয় মিডিয়াতে। তবে সেসব চর্চার চেয়ে সবচেয়ে বড় আলোচ্য হলো তার সমসাময়িক অভিনেত্রীরা যখন শোবিজে ম্লান হয়ে গেছেন তখন তিনি রূপ-লাবণ্য আর অভিনয়ের জৌলুসে মাতিয়ে চলেছেন দুই বাংলার সিনেমার সব বয়সের দর্শক।

নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, পরিচালক আকরাম খান, অভিনেতা শতাব্দী ওয়াদুদ, অভিনেত্রী আশনা হাবিব ভাবনা, শবনম ফারিয়াসহ নাটক ও ইন্ডাস্ট্রির অনেকে ফেসবুকে জয়া আহসানকে শুভেচ্ছা জানিয়েছেন। অসংখ্য ভক্ত ও শুভাকাঙ্ক্ষী জন্মদিনে জয়াকে ভালোবাসা জানাচ্ছেন।

যাত্রাটা শুরু করেছিলেন মডেল হিসেবে, নব্বই দশকের শেষদিকে। সেখানে বাজিমাত করে নাম লেখান নাটক-টেলিছবির অভিনয়ে। ধীরে ধীরে নিজের ক্যারিয়ার তৈরি করেছেন। পেয়েছেন সাফল্য। জানা গেছে, জয়া আহসান জন্ম গোপালগঞ্জে। তার বাবা মুক্তিযোদ্ধা এ এস মাসউদ এবং মা রেহানা মাসউদ ছিলেন একজন শিক্ষিকা। তারা দুই বোন এক ভাই। অভিনয় শুরুর আগে জয়া নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন।

জয়া আহসানের প্রথম সিনেমা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’। এটি মুক্তি পায় ২০০৪ সালে। এরপর বড় পর্দায় দীর্ঘ বিরতি দিয়ে নূরুল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’ ছবিতে অভিনয় করেন তিনি। এরপর নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে নতুন করে সবার নজর কাড়েন জয়া।

এই ছবিতে অভিনয় করে প্রথমবারের মতো পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার অভিনীত ‘বিলকিস’ চরিত্রটি হয় ব্যাপক প্রশংসিত। এ ছাড়া টলিউডের ‘বিসর্জন’ সিনেমাতে অনবদ্য অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে জয়া আহসান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন।

জয়া আহসানের প্রথম প্রযোজনা ‘দেবী’। এটি মুক্তি পেয়েছিল ২০১৮ সালের ১৯ অক্টোবর। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেন অনম বিশ্বাস। জয়া প্রযোজিত দ্বিতীয় চলচ্চিত্র হতে যাচ্ছে ‘ফুরুৎ’। ছবিটি নির্মাণের প্রস্তুতি চলছে।

টলিউডের ছবিতেও জয়ার বাজিমাত। সেখানে বেশ কিছু ছবি করে জনপ্রিয়তা পেলেও ‘বিসর্জন’ ছবিটি তার ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। এই ছবির জন্য জি সিনে অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সেরা অভিনেত্রী এবং ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে জনপ্রিয় ক্যাটাগরিতে সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়া।

নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘কণ্ঠ’ সিনেমাতে জয়ার অভিনয় বেশ প্রশংসিত হয়েছে। শুধু দর্শকই যে তার অভিনয়ের প্রশংসা করেছেন এমনটি নয়, কলকাতার বড় বড় তারকারাও জয়ার অভিনয়ের প্রশংসা করেছেন। এরপর টলিউড সুপারস্টার প্রসেনজিতের সঙ্গে ‘রোববার’ ছবিতে অভিনয় করেছেন। এটিও বেশ প্রশংসিত।

জয়া এখন নিয়মিত ঢালিউড ও টলিউডের ছবিতে অভিনয় করছেন। মুক্তির অপেক্ষায় আছে অর্ণব পাল পরিচালিত ‘বৃষ্টি তোমাকে দিলাম’, মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’ ছাড়াও বেশ কিছু ছবি।

ট্যাগ: bdnewshour24