banglanewspaper

মহামারি নভেল করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যুতে ঢাকাকেও ছাড়িয়ে গেছে দেশের দ্বিতীয় রাজধানী খ্যাত বন্দরনগরী চট্টগ্রাম। সবশেষ ২৪ ঘণ্টায় দেশে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। যেখানে ঢাকা বিভাগে ১৩ জনের বিপরীতে চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ১৭ জন। 

এছাড়াও মারা যাওয়া ৪১ জনের মধ্যে খুলনা বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ১ জন, সিলেট বিভাগে ২ জন এবং বরিশাল বিভাগে ৩ জন রয়েছেন।

বুধবার (১ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে আইইডিসিআর-এর নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, দেশে ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৭৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই সময়ের মধ্যে সারা দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪১ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে দেশে এখন মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন ও মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ১ হাজার ৮৮৮ জনে দাঁড়িয়েছে।

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ১২ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ০৬ শতাংশ। ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৮ জন এবং নারী ৩ জন।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৮৯৮টি। পূর্বের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৮৭৫টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৭ লাখ ৮৪ হাজার ৩৩৫টি নমুনা।’

তিনি বলেন, ‘কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৮৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬২ হাজার ১০২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ।’

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম এ ভাইরাসে মৃত্যুর সংবাদ দেয় আইইডিসিআর। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে সারা দেশে ব্যাপক হারে বাড়তে শুরু করে সংক্রমণ ও মৃত্যু।

ট্যাগ: bdnewshour24