banglanewspaper

ফ্রান্স নিজেদের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিয়েছে। স্থানীয় সময় সোমবার (২৯ জুন) দেশটির ফেসেনহাইমে অবস্থিত বিদ্যুৎকেন্দ্রটির দ্বিতীয় ও সর্বশেষ চুল্লি বন্ধ করে দেয়া হয়। এর আগে প্রথম চুল্লিটি বন্ধ করা হয়েছিল ফেব্রুয়ারিতে বলে জানায় দেশটির রাষ্ট্রায়ত্ত পাওয়ার কোম্পানি ইডিএফ। খবর এএফপি।

এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ১৯৭৭ সালে ফেসেনহাইমে জার্মানি-সুইজারল্যান্ড সীমান্তে রাইন নদীর পাশে চালু করা হয়েছিল। এর পর থেকে ওই অঞ্চলের স্থানীয় অর্থনীতি গঠনে বিদ্যুৎকেন্দ্রটি চার দশক ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু কেন্দ্রটি নিয়ে ফ্রান্সের প্রতিবেশী দেশগুলোর বরাবরই আপত্তি ছিল। 

বিশেষ করে ২০১১ সালে জাপানের ফুকুশিমা দুর্ঘটনার পর এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন আরো তীব্র হতে থাকে। অবশেষে বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি বন্ধ করার এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ফ্রান্স, জার্মানি ও সুইজারল্যান্ডের আন্দোলনকারীরা।

মূলত দেশটির সাবেক সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ফেসেনহাইমের এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন। যদিও বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ চূড়ান্তভাবে ২০১৮ সালে রাইন নদীর তীরে এ বিদ্যুৎকেন্দ্র বন্ধের সবুজ সংকেত দেন।

ট্যাগ: bdnewshour24