banglanewspaper

কোনো ব্যক্তির করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে। আর করোনার উপসর্গ চলে গেলে আরও ১৪ দিন কোয়ান্টাইনে থেকে কাজে ফেরা যাবে। অর্থাৎ মোট ২৮ দিন পর আক্রান্ত ব্যক্তি কাজে যোগ দিতে পারবেন। 

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে করোনা ভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, সুস্থ হওয়ার পর অনেকের কাজে ফিরতে অসুবিধা হচ্ছে। এক্ষেত্রে যে কেউ করোনা আক্রান্ত হলে অবশ্যই ১৪ দিন আইসোলেশনে থাকবেন। উপসর্গমুক্ত হলে তিনি আরও ১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে কাজে ফিরবেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সময়টিকে ১০ দিন বলেছে। তবুও অতিরিক্ত সতর্কতা বিবেচনায় আমরা লক্ষণ, উপসর্গমুক্ত হওয়ার পরও ১৪ দিন কোয়ারেন্টাইন থাকার জন্য বলছি।

নাসিমা সুলতানা আরও বলেন, যারা নিয়োগকারী আছেন, তারা এই বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের কর্মকর্তা-কর্মচারী যারা আছেন, তাদেরকে কাজে ফিরতে সহায়তা করবেন। এক্ষেত্রে আর কোনো পরীক্ষার দরকার হবে না।

এদিকে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের  মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট মারা গেলেন এক হাজার ৯২৬ জন। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও চার হাজার ১৯ জন, যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনে।

ট্যাগ: bdnewshour24