banglanewspaper

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর হার কমাতে ব্যর্থ হওয়ায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন এবং এইচআইভি’র সম্মিলিত ওষুধ লোপিনাভির/রিটোনাভিরের ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জেনেভার স্থানীয় সময় শনিবার (বাংলাদেশ সময় রবিবার) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির মহাপরিচালক টেডরস আনাধম গেব্রিয়াসাস। 

গোটা বিশ্বে একদিনেই যখন ২ লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ঠিক এমনই সময়ই ডব্লিউএইচও পক্ষ থেকে এমন ঘোষণা এলো। 

গেব্রিয়াসাস জানান, করোনা চিকিৎসায় রেমডিভিসির, হাইড্রোক্সিক্লোরোকুইন ও লোপিনাভির/রিটোনাভিরের সমন্বিত ট্রায়ালে প্রায় সাড়ে ৫ হাজার রোগী অংশ নিয়েছেন। আগামী ২ সপ্তাহের মধ্যে এ ট্রায়ালের ফল প্রকাশ করা হবে।

এদিকে শনিবার (বাংলাদেশ সময় রবিবার) জাতিসংঘের এই সংস্থাটি এ বিবৃতিতে জানিয়েছে, অন্তর্বর্তীকালীন এই ট্রায়ালগুলোর ফলাফলে দেখা গেছে, যত্নের মানের সঙ্গে তুলনা করলে হাসপাতালে থাকা কোভিড-১৯ রোগীদের মৃত্যুর হার কমিয়ে আনতে পারেনি হাইড্রোক্সিক্লোরোকুইন ও লোপিনাভির/রিটোনাভির। গবেষকরা দ্রুত এ ট্রায়াল স্থগিত কার্যকর করবেন।

আন্তর্জাতিক স্টিয়ারিং কমিটির সুপারিশের ভিত্তিতে এই দুটি ওষুধের ট্রায়াল বাতিল করা হয়েছে জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, তবে হাসপাতালে ভর্তি রোগী ছাড়া বা করোনা প্রতিরোধের জন্য এই ওষুদগুলোর ট্রায়াল যেসব গবেষণা কার্যক্রমের আওতায় চালানো হচ্ছে তা স্থগিত বা বাতিল করা হয়নি।

ট্যাগ: bdnewshour24