banglanewspaper

ইথিওপিয়ায় জনপ্রিয় গায়ক হাকালু হান্দিসা হত্যাকে ঘিরে ব্যাপক সহিংস বিক্ষোভে এ পর্যন্ত ১৫৬ জন নিহত হয়েছে। গত সোমবার (২৯ জুন) রাতে হান্দিসা হত্যাকাণ্ডের পর থেকেই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজধানী আদ্দিস আবাবা সহ পার্শ্ববর্তী ওরোমিয়া অঞ্চলে। যেখানে হান্দিসাকে একজন ‘হিরো’ হিসাবেই দেখা হত।

রবিবার (৫ জুলাই) আঞ্চলিক এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বিক্ষোভে প্রাথমিকভাবে ৮০ জনের মৃত্যু হয়। এরপর এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১৫৬ হয়েছে।

ওরোমিয়া অঞ্চলের শান্তি ও নিরাপত্তা দপ্তরের প্রধান জিবরিল মোহাম্মদ জানিয়েছেন, এই অঞ্চলে সবচেয়ে উত্তাল ও সহিংস বিক্ষোভ হয়েছে এবং এখানেই ১৫৬ জন নিহত হয়েছে।

তিনি বলেন, আহত আরো অনেককেই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। সেকারণে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। নিহতদের ১৪৫ জন বেসামরিক নাগরিক এবং ১১ জন নিরাপত্তা কর্মকর্তা।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ইথিওপিয়ার বৃহত্তম ওরোমো জাতিগোষ্ঠীর সঙ্গীতশিল্পী ছিলেন হান্দিসা। তার গানগুলো ছিল ওরোমো জাতির অধিকার নিয়ে। তাই তিনি হত্যাকাণ্ডের শিকার হওয়ার পরই ইথিওপিয়ায় জাতিগত ও ধর্মীয় উত্তেজনা সৃষ্টি হয়েছে।

হান্দিসাকে হত্যার উদ্দেশ্য কি ছিল তা এখনো জানা যায়নি। তবে হান্দিসা বেঁচে থাকতে প্রাণনাশের হুমকি পাওয়ার কথা জানিয়েছিলেন।

ট্যাগ: bdnewshour24