banglanewspaper

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার একটি রেস্তোরাঁয় বোমা বিস্ফোরণে ছয় জন নিহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। শনিবার দক্ষিণাঞ্চলীয় শহর বাইদোয়ায় এ হামলার ঘটনা ঘটে। এছাড়া দেশটির রাজধানী মোগাদিসু বন্দরের কাছে এক আত্মঘাতী বোমা হামলায় আরও সাত জন আহত হন। খবর বিবিসি। 

জঙ্গি গোষ্ঠী আল শাবাব দুটি হামলারই দায় স্বীকার করেছে। আল কায়েদার মিত্র এ গোষ্ঠীটি জানিয়েছে, বাইদোয়ায় কর আদায়কারী ও সৈন্যদের লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে তারা।

কর আদায়কারীরা রেস্তোরাঁয় বসে খেতে খেতে বৈঠক করছিলেন। এমন সময় সেখানে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এ হামলায় দুই সৈন্য নিহত হয়েছেন বলে দাবি আল শাবাবের। কিন্তু নিহতদের সবাই বেসামরিক বলে জানিয়েছেন সোমালিয়ার কর্মকর্তারা।

দেশটির পুলিশ বিবিসিকে জানিয়েছে, মোগাদিশুতে চেকপয়েন্টে দাঁড়ানোর নির্দেশনা অগ্রাহ্য করে একটি গাড়ি এগিয়ে যেতে থাকলে কর্মকর্তারা সেটি লক্ষ্য করে গুলি ছোড়েন।

এক আত্মঘাতী হামলাকারী ওই গাড়ি চালিয়ে নিয়ে বন্দরের কাছে একটি পুলিশ পোস্টে হামলার চেষ্টা করেছিল, কিন্তু নিরাপত্তা বাহিনী তাকে গুলি করলে গাড়িটি বিস্ফোরিত হয়। এতে দুই পুলিশ কর্মকর্তা ও পাঁচ পথচারী আহত হন।

বন্দরের একজন শ্রমিকের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে “বন্দরের ভিতরে আমাদের সবার উপরে লোহালক্কর উড়ে এসে পড়ে আর আমরা গুলির শব্দ শুনতে পাই।” 

এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার দেশের নিয়ন্ত্রণ নিয়ে আল শাবাবের সঙ্গে লড়াই করছে। 

ট্যাগ: bdnewshour24