banglanewspaper

বৈশ্বিক মহামারি প্রাণঘাতি নভেল করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে চলতি বছর খুবই সীমিত পরিসরে হজের অনুমতি দিয়েছে সৌদি আরব। দেশটির মাত্র ১ হাজার মুসল্লি এবারের হজে অংশ নিতে পারবেন। তবে এবারই প্রথম বিদেশি মুসলিমদের জন্য হজ নিষিদ্ধ করেছে সৌদি সরকার। 

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর হজে ইসলামের পবিত্র নিদর্শন কাবা শরিফ স্পষ্ট করা যাবে না। শুধু তাই নয়, নামাজের সময় এমনকি কাবা শরিফ তাওয়াফের সময়ও হাজিদের ন্যূনতম দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে। 

সোমবার (০৬ জুলাই) হজের বিষয়ে এক স্বাস্থ্য নির্দেশনায় সৌদি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। 

সৌদি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমসের খবরে এ তথ্য জানানো হয়েছে। 

এদিকে সোমবার সৌদির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে জানিয়েছে, এ বছর হজ চলাকালীন কাবা শরিফ স্পর্শ করা যাবে না। অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান পালনের সময়, যেমন নামাজ ও কাবা শরিফ তাওয়াফ করার সময় হাজিদের কমপক্ষে দেড় মিটার সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। 

এ বছর সীমিত সংখ্যক হাজি মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন বলেও বিবৃতিতে জানানো হয়েছে। 

হাজিদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে এ বছর হজে অংশ নেয়া হাজিদের জন্য অন্যান্য বছরের তুলনায় ৪ গুণ বেশি জায়গা বরাদ্দ রাখা হচ্ছে। হজের নির্ধারিত রোকনগুলোতে ব্যাপক স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা বলয় তৈরি করবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

ট্যাগ: bdnewshour24