banglanewspaper

ভারত-চীন সংঘর্ষের ইতিহাসে অন্যতম রক্তাক্ত অধ্যায় গালওয়ান উপত্যকা। গত জুন মাসের ১৫ তারিখ লালফৌজের সঙ্গে সংঘর্ষে এখানেই নিহত হন ২০ জন ভারতীয় সেনা। কিন্তু ওই সংঘর্ষে কত জন চীনা সৈনিক মারা গিয়েছে, তা এখনও জানায়নি বেইজিং। এহেন পরিস্থিতিতে চীনের এক প্রাক্তন কর্তা দাবি করেছেন, ভারতীয় ফৌজের হামলায় ওই দিন মৃত্যু হয়েছিল শতাধিক চীনা সেনার।

প্রেসিডেন্ট শি জিনপিংকে আরও চাপে ফেলে চীনের প্রাক্তন কর্তা জিনালি ইয়াং দাবি করেছেন, গালওয়ানে ভারতীয় ফৌজের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছিল একশো জনেরও বেশি চীনা সৈনিকের। তবে সে কথা চেপে গিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তুমুল আলোড়ন সৃষ্টি করে মানবাধিকার কর্মী ইয়াং আরও দাবি করেছেন, দলের অন্দরে ও দেশে ক্রমশ জনপ্রিয়তা হারাচ্ছেন শি জিনপিং। এমন পরিস্থিতিতে নিহত সৈনিকদের সংখ্যা প্রকাশ করলে দলে তার বিরুদ্ধে বিদ্রোহ হতে পারে।

সিপিসি’র প্রাক্তন নেতার পুত্র জিনালি ইয়াং এক মার্কিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সংঘর্ষে চীনের দিকে ক্ষতি হয়েছে। তবে অভ্যন্তরীণ রাজনীতি ও দলীয় মনোভাবের কথা মাথায় রেখে নিহত সৈনিকদের সংখ্যা গোপন রেখেছেন জিনপিং। 

প্রসঙ্গত, গালওয়ান সংঘর্ষের পর, সংবাদ সংস্থা এএনআই দাবি করেছিল চীনের দিকে মৃত্যু হয়েছে ৪৫ জন সেনার। একটি মার্কিন গোয়েন্দা রিপোর্টেও বলা হয়, সংঘর্ষে প্রাণ হারান অন্তত ৩৫ জন চীনা সেনা। এদিকে, ক্ষতির কথা স্বীকার করলেও নিহতের সংখ্যা আজ জানায়নি বেইজিং। 

ট্যাগ: bdnewshour24