banglanewspaper

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার জলসীমায় একটি কার্গো জাহাজ থেকে পাঁচ চীনা নাবিককে অপহরণ করা হয়েছে। সোমবার (৬ জুলাই) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, গত ২ জুলাই সিঙ্গাপুরের একটি কার্গো জাহাজে জলদস্যুরা আক্রমণ করে। এ সময় তারা জাহাজটি থেকে পাঁচ চীনা নাবিককে অপহরণ করে নিয়ে যায়। খবর এএফপি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নাইজেরিয়ায় অবস্থিত চীনা দূতাবাস থেকে এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেয়া হয়েছে। নাইজেরিয়া কর্তৃপক্ষকে অপহৃত নাবিকদের উদ্ধারে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। 

এর আগে সামুদ্রিক নৌপথের নিরাপত্তাবিষয়ক সংস্থা ড্রায়াড গ্লোবাল জানিয়েছিল, সিঙ্গাপুরের কোতা বুদি নামের ওই কার্গো জাহাজে ভারী অস্ত্র নিয়ে জলদস্যুরা হামলা করে।

মূলত নাইজেরিয়ান উপকূলসহ পুরো গিনি উপসাগর বিশ্বের অন্যতম বিপজ্জনক জলসীমা বলে স্বীকৃত। কারণ এ অঞ্চলে প্রায় নিয়মিত জলদস্যুরা জাহাজে হামলা ও নাবিকদের অপহরণ করে। এর মধ্য দিয়ে তারা মুক্তিপণ আদায় করে থাকে। 

ড্রায়াড গ্লোবালের হিসাব অনুযায়ী, ২০২০ সালে এখন পর্যন্ত পশ্চিম আফ্রিকান উপকূল থেকে ৭৮ জন নাবিককে অপহরণ করা হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ২৬ শতাংশ বেশি। তবে ২ জুলাইয়ের এ অপহরণ নিয়ে নাইজেরিয়া কর্তৃপক্ষ এখনো কোনো বিবৃতি দেয়নি।

ট্যাগ: bdnewshour24