banglanewspaper

কোরবানির পশু ঘরে বসে কিনতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে উদ্বোধন করা হয়েছে ডিজিটাল হাট। এর ফলে করোনার ঝুঁকি এড়িয়ে হাটে না গিয়ে ঘরে বসেই পছন্দের পশু কিনে কোরবানি করতে পারবেন রাজধানীসহ সারা দেশের মানুষ।

শনিবার (১১ জুলাই) দুপুরে অনলাইন প্ল্যাটফর্মে এ ডিজিটাল হাটের উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। উদ্বোধনের পরপরই গরু ডিজিটাল হাট থেকে গরু কিনেছেন তিন মন্ত্রী।

ডিজিটাল হাটে শুধু পশুই কেনা নয়, রয়েছে দক্ষ কসাই দিয়ে কোরবানি করিয়ে নিজের কিংবা আত্মীয়ের বাসায় মাংস পৌঁছে দেওয়ার সুযোগ। তবে এতে পশু জবাই ও অন্যান্য প্রক্রিয়ায় গরুর মূল দামের সঙ্গে আরও ২৩ শতাংশ ও বাসায় পৌঁছানোর জন্য ঢাকার মধ্যে ১ হাজার ৫০০ টাকা চার্জ দিতে হবে।

এদিন হাটের উদ্বোধনের পর অনলাইনে গরু কেনেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি অনলাইন প্ল্যাটফর্ম দারাজের মাধ্যমে একটি গরু কেনেন, যার মূল দাম ১ লাখ ২৮ হাজার ৬০০ টাকা। বাসায় পৌঁছানো ও গরু জবাইসহ অন্যান্য খরচ মিলিয়ে এই গরুর দাম পরেছে ১ লাখ ৬০ হাজার ২৩ টাকা।

এরপর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও আজকের ডিল থেকে ১ লাখ টাকা দিয়ে একটি গরু ক্রয় করেন। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ৭৯ হাজার ৯০০ টাকা দিয়ে ফুড ফর ন্যাশন থেকে একটি গরু কেনেন। অন্যান্য চার্জসহ গরুর দাম পরে ১ লাখ ১২২ টাকা।

অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী দেশের যেসব স্থানে করোনার ঝুঁকি রয়েছে আমরা সেসব স্থানে হাট না বসাতে নির্দেশনা দিয়েছি সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও স্থানীয় ইউএনওদের। তারা বিষয়টি তদারকি করবেন। আমরা বলেছি প্রতিবছর যেভাবে একই স্থানে বেশি পশু আনা হয় এবার যেন তা না করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের লক্ষ্য থাকবে যাতে কোনভাবেই রোগগ্রস্ত বা কোরবানির অনুপযুক্ত গবাদিপশু বিক্রি না হয়। আমরা ভেটেরিনারি মেডিকেল টিম করে দিচ্ছি। তারা সেটা লক্ষ্য রাখবে। গবাদিপশুর বাজারগুলোতে মেডিকেল টিম কাজ করবে, যাতে রুগ্ন পশু বাজারে আসতে না পারে। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং টিমও কাজ করবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অনুলাইনে যুক্ত ছিলেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা জেলা প্রশাসক মো. মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা।

উল্লেখ্য, আজ থেকে যে কেউ যেকোনো সময় https://digitalhaat.net/ এ ঠিকানা থেকেই কোরবানির পশু কিনতে পারবেন।

ট্যাগ: bdnewshour24