banglanewspaper

করোনা ভাইরাসের নতুন করে সংক্রমণের মাঝেই প্রবল বৃষ্টির জেরে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে চীনে। এখনও পর্যন্ত কমপক্ষে ১৪০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে মৃতদেহের কোনও খোঁজ পাওয়া যায়নি বলে এখনও পর্যন্ত তাঁদের নিখোঁজ বলেই জানানো হয়েছে জিনপিং প্রশাসনের তরফে।

পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছেন তিন কোটি ৮০ লক্ষের বেশি মানুষ। পরিস্থিতি দেখে দেশের জনগণকে নিরাপদে রাখার জন্য তার সরকার সবরকম প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন বলে আশ্বস্ত করেছেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং।

রবিবার চীনের বন্যা নিয়ন্ত্রণ ও ত্রাণ সংক্রান্ত দপ্তর এর তরফে বিবৃতিতে জানানো হয়েছে, জুলাইয়ের ১২ তারিখ পর্যন্ত দেশের ২৭টি রাজ্যে বন্যার ফলে তিন কোটি ৭৯ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবথেকে ভয়াবহ পরিস্থিতি হয়েছে জিয়াংজি, আনহুই, হুবেই ও হুনানে। এখনও পর্যন্ত ১৪১ জন নিখোঁজ হয়েছেন বা তাদের মৃত্যু হয়েছে। আর ঘরছাড়া হয়েছেন ২ কোটি ২৫ লক্ষ মানুষ।

প্রসঙ্গত উল্লেখ্য, জুন মাসের প্রথম থেকে লাগাতার বৃষ্টি হচ্ছে চীনের বিভিন্ন এলাকায়। এর ফলে বেশিরভাগ নদীর জলই বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে।

পাশাপাশি গত কয়েকদিন ধরে বৃষ্টির প্রকোপ বৃদ্ধি পাওয়ার ফলে চীনের বিভিন্ন জায়গায় প্রায় ২৮ হাজার বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। ফাটল দেখা দিয়েছে বাঁধগুলিতেও।

ট্যাগ: bd