banglanewspaper

আশঙ্কার মধ্যেও স্বস্তির খবর হলো- দেশব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে মুক্ত হয়েছেন আরও ৪ হাজার ৯১০ জন। ফলে আক্রান্তের দিন থেকে ১২৭তম দিনে মরণঘাতি এই ভাইরাসকে জয় করেছেন ১ লক্ষ ৩ হাজার ২২৭ জন মানুষ।

করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে মঙ্গলবার  (১৪ জুলাই) দুপুরে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত বুলেটিনে এতথ্য জানানো হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুলেটিনে সংযুক্ত হয়ে এ স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক (অতিরিক্ত মহাপরিচালক প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান,  আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৯১০ জন। ফলে এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১ লাখ ৩ হাজার ২২৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৩১ শতাংশ।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বাংলাদেশে প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হয় গত ৮ই মার্চ। সেদিন দেশে প্রথমবারের মতো একইসঙ্গে তিনজন কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে আজ ১২৭তম দিন চলছে। আক্রান্ত বেড়েই চলছে। নমুনা পরীক্ষার সংখ্যা যত বাড়ানো হচ্ছে আক্রান্তের সংখ্যাও তত বেশি পরিবর্তন হচ্ছে।

৮ মার্চ প্রথম শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়।

ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

ট্যাগ: bdnewshour24